Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Dancer Dead Body returned

আমেরিকা থেকে অমরনাথের দেহ শহরে, শেষকৃত্য

সিউড়িতে থাকা অমরনাথের কাকা ও কাকিমা জেলা প্রশাসনের মারফত নানা ভাবে তথ্য সংগ্রহের চেষ্টা করলেও বিশেষ তথ্য মেলেনি।

অমরনাথ ঘোষের দেহ পৌঁছল সিউড়িতে।

অমরনাথ ঘোষের দেহ পৌঁছল সিউড়িতে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
সিউড়ি শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৪ ০৯:০৫
Share: Save:

আমেরিকায় অ়জ্ঞাতপরিচয় আততায়ীর গুলিতে নিহত হওয়ার প্রায় ১৮ দিন পরে সিউড়ি শহরে ফিরল নৃত্যশিল্পী অমরনাথ ঘোষের মরদেহ। শনিবার সকালে সিউড়িতে নিয়ে আসা হয় অমরনাথের কফিনবন্দি দেহ।

গত ২৭ ফেব্রুয়ারি আমেরিকার সেন্ট লুইসে গুলিতে মৃত্যু হয় অমরনাথের। আমেরিকার ওয়াশিংটন ইউনিভার্সিটিতে ফাইন আর্টস নিয়ে পড়াশোনা করছিলেন তিনি। প্রথম কয়েক দিন তাঁর মৃত্যু সম্পর্কে সে দেশের পুলিশ বা প্রশাসন সূত্রে বিশেষ কোনও তথ্য মেলেনি।

সিউড়িতে থাকা অমরনাথের কাকা ও কাকিমা জেলা প্রশাসনের মারফত নানা ভাবে তথ্য সংগ্রহের চেষ্টা করলেও বিশেষ তথ্য মেলেনি। এর পরে আমেরিকায় থাকা অমরনাথের ঘনিষ্ঠেরা শেষকৃত্যের অনুমতি পান। তাঁদের সঙ্গে কথা বলে আমেরিকায় একটি শোকসভা আয়োজনের পরে মরদেহ সিউড়িতে নিয়ে আসার প্রক্রিয়া শুরু হয়।

অবশেষে এ দিন সিউড়িতে এসে পৌঁছয় তাঁর দেহ। সকালে প্রথমেই তাঁর দেহ নিয়ে আসা হয় সিউড়ির রবীন্দ্রসদনে। সেখানে শহরের সংস্কৃতি জগতের সঙ্গে যুক্ত অনেকেই শেষ শ্রদ্ধা জানাতে আসেন এই নৃত্যশিল্পীকে। এর পরে রবীন্দ্রপল্লির পৈতৃক বাড়িতে নিয়ে যাওয়া হয় দেহ। সেখান থেকেই সরাসরি শ্মশানে নিয়ে গিয়ে শেষকৃত্য সম্পন্ন হয়। অমরনাথের কাকা শ্যামল ঘোষ বলেন, “অনেক চেষ্টার পরে অমরনাথের নিজের শহরেই তাঁর শেষকৃত্য সম্পন্ন করা গেল। তবে, ঠিক কী কারণে ওকে এমন অকালে চলে যেতে হল, তা আমাদের কাছে এখনও স্পষ্ট নয়।” মরদেহ নিয়ে আসা থেকে শেষকৃত্য সম্পন্ন হওয়া পর্যন্ত গোটা প্রক্রিয়াটিতে অমরনাথের পরিবারকে সহায়তা করেন সিউড়ি পুরসভার একাধিক পুর-প্রতিনিধি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Suri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE