Advertisement
১৯ জুলাই ২০২৪
Forest Fire

Forest Fire: গড় পঞ্চকোট, অযোধ্যা পাহাড়ের পরে এ বার আগুন পুরুলিয়ার জয়চণ্ডীর জঙ্গলে

গত বছরের মতোই এ বছরও আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়েছে পুরুলিয়ার গড়পঞ্চকোট থেকে শুরু করে বান্দোয়ান পর্যন্ত।

আগুনের গ্রাসে রঘুনাথপুরের জয়চণ্ডী পাহাড়।

আগুনের গ্রাসে রঘুনাথপুরের জয়চণ্ডী পাহাড়। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়া শেষ আপডেট: ২৮ মার্চ ২০২২ ১৬:০০
Share: Save:

গড় পঞ্চকোট, অযোধ্যা পাহাড়ের পরে এ বার আগুনের গ্রাসে পুরুলিয়ার জয়চণ্ডী পাহাড়। স্থানীয় সূত্রের খবর, রবিবার সন্ধ্যা থেকে জ্বলছে পুরুলিয়ার ‘হীরক রাজার দেশ’। সোমবার বিকেল পর্যন্তও তা নিয়ন্ত্রণে আসেনি।

গত বছরের মতোই এ বছরও আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়েছে পুরুলিয়ার গড়পঞ্চকোট থেকে শুরু করে বান্দোয়ান পর্যন্ত। এখনও পর্যন্ত আয়ত্তে আনা যায় নি গড় পঞ্চকোটের আগুন। তারই মধ্যেই জ্বলতে শুরু করেছে পুরুলিয়ার অন্যতম পর্যটন আকর্ষণ জয়চণ্ডী পাহাড়। রঘুনাথপুর শহর লাগোয়া পাহাড়ে এই আগুনে বেশ কয়েক হেক্টর বনভূমি পুড়ে ছাই হয়েছে বলে স্থানীয় সূত্রের খবর। আগুনে ঝলসে বেশ কিছু বন্যপ্রাণী এবং পাখির মৃত্যুরও আশঙ্কা করা হচ্ছে। প্রসঙ্গত, এই পাহাড়েই শুটিং হয়েছিল সত্যজিতের রায়ের হীরক রাজার দেশে সিনেমার।

এ বিষয়ে কংসাবতী উত্তর বন বিভাগের আধিকারিক উমা রানি জানান , ‘‘এটি দুর্ঘটনাবশত ঘটে গিয়েছে। বন বিভাগের কর্মীরা সর্বোত ভাবে চেষ্টা করছেন আগুন নেভানোর। ফায়ার ব্লোয়ার দিয়ে আগুন নেভানোর কাজ চলছে।’’ যদিও বার বার কেন জঙ্গলগুলি এভাবে পুড়ে খাক হয়ে যাচ্ছে, বন বিভাগের নজরদারির অভাবে দুর্ঘটনা, না কি উদ্দেশ্যপ্রণোদিত ভাবে এই কাজ করছেন কাঠকয়লার চোরাকারবারিরা, তা জানাতে পারেনি বন দফতর। তবে এই ভাবে প্রতি বছর সুন্দরী পুরুলিয়ার অন্যতম আকর্ষণগুলি যে ভাবে নষ্ট হয়ে যাচ্ছে, তাতে হতাশ পরিবেশপ্রেমীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Forest Fire purulia Joychandi Pahar Raghunathpur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE