Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Rampurhat Violence

Suvendu Adhikari: সাদা পোশাকের পুলিশ ঢুকিয়ে বিধানসভায় মার বিজেপি বিধায়কদের! অভিযোগ শুভেন্দুর

বিরোধী দলনেতার দাবি, অধিবেশনের শুরুতেই তিনি অন্য আলোচনা মুলতুবি করে রামপুরহাট হত্যাকাণ্ড এবং রবিবার বসিরহাটে নাবালিকা ধর্ষণের ঘটনার উল্লেখ করে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আলোচনার দাবি তুলেছিলেন। অধিবেশন চালাকালীন কেন রাজ্য সরকার বিধানসভায় কোনও বিবৃতি না দিয়ে বাইরে ‘সিট’ গঠন এবং ক্ষতিপূরণের ঘোষণা করছে, সে প্রশ্নও তোলেন তিনি।

বিধানসভার বাইরে শুভেন্দু। সোমবার।

বিধানসভার বাইরে শুভেন্দু। সোমবার। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২২ ১২:২৭
Share: Save:

বগটুই-কাণ্ডের জেরে বিধানসভায় অশান্তির পিছনে সরাসরি রাজ্য সরকার এবং শাসকদলকে নিশানা করলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সোমবার অধিবেশন থেকে ওয়াকআউট করার পরে তিনি বলেন, ‘‘পরিকল্পনা মাফিক কলকাতা পুলিশের কর্মীদের সাদা পোশাকে অধিবেশন কক্ষের মধ্যে ঢোকানো হয়েছিল। তারাই প্রথমে বিজেপি বিধায়কদের উপর হামলা চালায়।’’ এর পর শাসক দলের কয়েক জন বিধায়কও বিজেপি বিধায়কদের মারধর করেন বলে অভিযোগ করেন তিনি।

বিজেপি বিধায়ক মনোজ টিগ্গাকে ঘুসি মারা হয় এবং তাঁর জামাও ছিঁড়ে দেওয়া হয় বলে শুভেন্দুর অভিযোগ। তিনি জানান, চন্দনা বাউড়ি, তাপসী মণ্ডলের মতো মহিলা বিধায়করাও আক্রান্ত হন। চন্দনার গায়ে পুরুষ পুলিশ নিরাপত্তাকর্মীরা হাত দেন বলে দাবি করেন তিনি। তৃণমূল বিধায়ক শওকত মোল্লা, রহিম বক্সী, তপন চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে বিজেপি বিধায়কদের উপর হামলা চালানোর অভিযোগ করেন বিরোধী দলনেতা।

সোমবার বাজেট অধিবেশনের শেষ দিনের অধিবেশনের শুরুতেই বিক্ষোভ দেখাতে শুরু করেন গেরুয়া শিবিরের। প্ল্যাকার্ড হাতে ওয়েলে নেমে বিক্ষোভ দেখান বিজেপির বিধায়করা। এর পরেই শাসক-বিরোধী দলের বিধায়কদের হাতাহাতি জড়িয়ে পড়েন বলে অভিযোগ। হাতাহাতির জেরে তৃণমূল বিধায়ক অসিত মজুমদার আহত হয়েছেন বলে জানা গিয়েছে। নাকে চোট লেগেছে। তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। বিজেপি বিধায়করা ‘জয় শ্রীরাম’ স্লোগান দিতে দিতে অধিবেশন কক্ষ ত্যাগ করেন। মাদারিহাটের বিজেপি বিধায়ক মনোজ এবং পুরুলিয়ার বিজেপি বিধায়ক নরহরি মাহাতোকে মারধর করা হয়েছে বলে অভিযোগ বিজেপি-র।

স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় এক সময় যুযুধান বিধায়কদের উদ্দেশে বলেন, ‘‘আপনারা এ রকম আচরণ করবেন না। মহিলাদের ধাক্কাধাক্কি করছেন! এটা উচিত করছেন না।’’ বিজেপি বিধায়কদের তিনি বলেন, ‘‘আপনারা মহিলা সিকিউরিটিকে ধাক্কাধাক্কি করছেন। আপনারা সরে যান। আমাদের এখানে যে সব সমস্ত সম্পত্তি নষ্ট হয়েছে, সেগুলির হিসেব রাখা হবে। সেই অনুযায়ী পদক্ষেপ করা হবে।’’

বিরোধী দলনেতার দাবি, অধিবেশনের শুরুতেই তিনি অন্য আলোচনা মুলতুবি করে রামপুরহাট হত্যাকাণ্ড এবং রবিবার বসিরহাটে নাবালিকা ধর্ষণের ঘটনার উল্লেখ করে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আলোচনার দাবি তুলেছিলেন। অধিবেশন চালাকালীন কেন রাজ্য সরকার বিধানসভায় কোনও বিবৃতি না দিয়ে বাইরে ‘সিট’ গঠন এবং ক্ষতিপূরণের ঘোষণা করছে, সে প্রশ্নও তোলেন তিনি। শুভেন্দুর দাবি, ‘‘প্রতিবাদে আমরা ৩০ মিনিট বিক্ষোভ করব বলেছিলাম। কিন্তু তার আগেই আমাদের উপর হামলা চালানো হয়। অধ্যক্ষের সামনে পুলিশের নিরাপত্তাকর্মীরা আমাদের উপর হামলা চালিয়েছে।’’

তৃণমূলের তরফে দাবি করা হয়েছে, বিজেপি বিধায়কদের মারে জখম হয়েছেন বিধায়ক অসিত মজুমদার। তাঁকে চিকিৎসকের নিয়ে গিয়েছেন মন্ত্রী ফিরহাদ হাকিম। অন্য দিকে, স্পিকার বিমান জানিয়েছেন, সোমবারের হাঙ্গামায় বিধানসভার সম্পত্তির কী কী ক্ষতি হয়েছে, তা খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। অশান্তি বাধানোর দায়ে বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী, মনোজ টিগ্গা, শঙ্কর ঘোষ-সহ পাঁচ জনকে সাসপেন্ড করার কথাও ঘোষণা করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE