Advertisement
১৯ মে ২০২৪
Duare Doctor

জেলায় ‘দুয়ারে ডাক্তার’ কর্মসূচিতে ভালই সাড়া মিলল

শুক্রবার রামপুরহাট ২ ব্লকের দুনিগ্রাম গ্রাম পঞ্চায়েতের গোপালপুর উপস্বাস্থ্য কেন্দ্রে দুয়ারে ডাক্তার কর্মসূচি পালন করা হয়।

নানুরের বাসপাড়ার দুয়ারে ডাক্তার কর্মসূচি। নিজস্ব চিত্র

নানুরের বাসপাড়ার দুয়ারে ডাক্তার কর্মসূচি। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
রামপুরহাট শেষ আপডেট: ১১ মার্চ ২০২৩ ০৯:১১
Share: Save:

একই দিনে তিনটি ব্লকে ‘দুয়ারে ডাক্তার’ কর্মসূচি পালন করল বীরভূম জেলা প্রশাসন। প্রশাসনের আধিকারিকদের দাবি, এই নিয়ে বীরভূম জেলায় পাঁচটি ব্লকে ‘দুয়ারে ডাক্তার’ কর্মসূচি পালিত হল। জেলাশাসক বিধান রায় বলেন, ‘‘আমরা দেখেছি ‘দুয়ারে সরকার’ কর্মসূচিতে সাফল্য এসেছে। সেই ভাবনা থেকেই মুখ্যমন্ত্রীর নির্দেশে জেলায় ‘দুয়ারে ডাক্তার’ কর্মসূচি পালন করা হল।’’ জেলাশাসক জানান, এর আগে খয়রাশোল এবং রামপুরহাট ১ ব্লকে এই কর্মসূচি পালন করা হয়। শুক্রবার একই দিনে নানুর, দুবরাজপুর, রামপুরহাট ২ ব্লকে এই কর্মসূচি পালন করা হয়। আগামী দিনে জেলার সমস্ত ব্লকে এই কর্মসূচি নেওয়া হবে বলেও তাঁর আশ্বাস।

শুক্রবার রামপুরহাট ২ ব্লকের দুনিগ্রাম গ্রাম পঞ্চায়েতের গোপালপুর উপস্বাস্থ্য কেন্দ্রে দুয়ারে ডাক্তার কর্মসূচি পালন করা হয়। ওই কর্মসূচিতে জেলাশাসক বিধান রায়, রামপুরহাটের মহকুমাশাসক সাদ্দাম নাভাস, রামপুরহাট স্বাস্থ্য জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক শোভন দে সহ রামপুরহাট মেডিক্যাল কলেজের অধ্যক্ষ করবী বড়াল, এমএসভিপি পলাশ দাস উপস্থিত ছিলেন। রামপুরহাট ২ -এর বিডিও রাজীব পোদ্দার এবং রামপুরহাট ২ ব্লক স্বাস্থ্য আধিকারিক অভিজিৎ রায়চৌধুরী বলেন, ‘‘গোপালপুর উপস্বাস্থ্য কেন্দ্রে দুয়ারে ডাক্তার কর্মসূচি পালন করা হয়েছে। এলাকার মানুষজনের ভাল সাড়া পাওয়া গিয়েছে। রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকরা ৪৬৮ জন রোগীর স্বাস্থ্য পরীক্ষা করেন। দুয়ারে ডাক্তার কর্মসূচিতে খোলা হয়েছিল সঠিক পদ্ধতিতে মাতৃদুগ্ধ পান কেন্দ্র। সেখানে মায়েদের সঠিক পদ্ধতিতে শিশুদের মাতৃদুগ্ধ পান করানোর ব্যাপারে আলোচনা করা হয়।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে গোপালপুর উপ-স্বাস্থ্যকেন্দ্র থেকে ৭ কিলোমিটার দূরে দুনিগ্রাম প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র এবং ২২ কিলোমিটার দূরে বসোয়া গ্রামে রামপুরহাট ২ ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র। স্বাস্থ্যকেন্দ্রগুলি দূরে হওয়ায় দুয়ারে ডাক্তার কর্মসূচিতে একসঙ্গে এত জন বিশেষজ্ঞ চিকিৎসককে কাছে পাওয়ার সুবিধা ছাড়তে চাননি কেউ। তাই গোপালপুর সহ লাগোয়া জয়চন্দ্রপুর, টিঠিডাঙা, বাবলাডাঙা, মোতাইন, কবিরাজপুর এই সমস্ত গ্রামের বাসিন্দারাও এ দিন পরিষেবা পেতে উপস্থিত হন।

ব্লক স্বাস্থ্য আধিকারিক বলেন, ‘‘বিভিন্ন রোগীদের পরীক্ষা করে যাঁদের সমস্যা আছে তাঁদেরকে চিহ্নিত করা হয়েছে। তাঁদের উন্নত চিকিৎসা ব্যবস্থার জন্য রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে যোগাযোগ করতে বলা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Duare Doctor Rampurhat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE