Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৩ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

সচেতন করবেন কাজী, ইমামেরা

এ দিনের আলোচনায় উঠে আসে কিশোরী অবস্থায় মা হলে কী কী সমস্যা হতে পারে সেই সংক্রান্ত নানা প্রসঙ্গ। নির্দিষ্ট বয়সের পরেই বিয়ে, স্বাস্থ্যকেন্দ্রে

সমীর দত্ত
পুঞ্চা ০৯ জুলাই ২০১৮ ০৮:২০
Save
Something isn't right! Please refresh.
চলছে আলোচনা। নিজস্ব চিত্র

চলছে আলোচনা। নিজস্ব চিত্র

Popup Close

মহল্লায় তাঁদের কথার আলাদা গুরুত্ব থাকে। তাই সামাজিক সচেতনতা তৈরিতে কাজী এবং ইমামদের সাহায্য চাওয়া হল। রবিবার পুঞ্চায় কাজী ও ইমামদের নিয়ে একটি আলোচনাসভা হয়েছে। জেলা প্রশাসনের ‘সোশ্যাল অ্যান্ড বিহেভিয়ার চেঞ্জ কমিউনিকেশন’ (এসবিসিসি) বিভাগ, ইউনিসেফের জেলা শাখা এবং পুঞ্চার একটি স্বেচ্ছাসেবী সংস্থার পরিচালনায় ওই আয়োজন হয়েছিল। উপস্থিত ছিলেন পুঞ্চা ব্লক এলাকার ১৫ জন কাজী এবং ইমাম।

ইউনিসেফের পুরুলিয়া জেলা কনসালট্যান্ট বিকাশরঞ্জন চক্রবর্তী বলেন, ‘‘এসবিসিসি প্রকল্পে আমরা জেলা জুড়ে ইমাম, কাজী ও মৌলবিদের সহযোগিতা চেয়ে এই ধরনের আলোচনাসভা করছি। জেলার অন্য জায়গাতেও আলোচনাসভা হবে।’’ তাঁর মতে, সংখ্যালঘু সম্প্রদায়ের অনেক মানুষজনের কাছে বার্তা পৌঁছে দিতে পারবেন কাজী, ইমাম ও মৌলবিরা। পারবেন তাঁদের বোঝাতে। বিকাশরঞ্জন জানান, মূলত বাল্যবিবাহ রোধ, মহিলাদের পুষ্টি এবং শৌচাগার ব্যবহারের প্রয়োজনীয়তার ব্যাপারে জোর দেওয়া হচ্ছে। আবেদন করা হচ্ছে, এলাকার পরিচ্ছন্নতার দিকেও নজর রাখতে।

এ দিনের আলোচনায় উঠে আসে কিশোরী অবস্থায় মা হলে কী কী সমস্যা হতে পারে সেই সংক্রান্ত নানা প্রসঙ্গ। নির্দিষ্ট বয়সের পরেই বিয়ে, স্বাস্থ্যকেন্দ্রে প্রসব প্রভৃতি কেন জরুরি তা নিয়ে কথাবার্তা হয়। স্বেচ্ছাসেবী সংস্থার প্রধান চণ্ডীদাস মুখোপাধ্যায় বলেন, ‘‘এক জন কাজী যদি নিজের এলাকায় সচেতনতার কথা বলেন, তাঁর কথা মহল্লার মানুষ শুনবেন।’’ নিত্যানন্দ জনবাণী কমিউনিটি রেডিয়োর কর্মী শেখ মনজুর আলি জানান, কমিউনিটি রেডিয়োর মাধ্যমে তাঁরাও এসবিসিসি প্রকল্প নিয়ে নিয়মিত প্রচার করেন।

Advertisement

এ দিন আলোচনায় যোগ দিয়েছিলেন লিয়াকত আনসারি, কলিমুদ্দিন আনসারি, শেখ সামসুদ্দিন। তাঁরা বলেন, ‘‘এখানে যে সমস্ত আলোচনা হল সেগুলি নিয়ে আমরা মহল্লায় কথাবার্তা বলব। নিয়মিত আলোচনার প্রয়োজন রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement