Advertisement
০২ মে ২০২৪
Biswabangla University

মমতার হাতে উদ্বোধন হবে বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়ের

শিবপুর মৌজায় শিল্প গড়তে প্রায় ৩০০ একর কৃষিজমি অধিগ্রহণ করেছিল বাম সরকার। কিন্তু, ওই জমিতে শিল্প হয়নি।

বল্লভপুরডাঙায় অস্থায়ী হেলিপ্যাডে শুক্রবার হেলিকপ্টার মহড়া।

বল্লভপুরডাঙায় অস্থায়ী হেলিপ্যাডে শুক্রবার হেলিকপ্টার মহড়া। ছবি: বিশ্বজিৎ রায়চৌধুরী।

বাসুদেব ঘোষ 
বোলপুর শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:১৫
Share: Save:

পড়াশোনা চালু হয়েছে আগেই। তবে, আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন হতে চলেছে বোলপুরের বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়ের। জেলা সফরে এসে রবিবার সিউড়িতে সরকারি সুবিধা প্রদান অনুষ্ঠানমঞ্চ থেকে ভার্চুয়াল ভাবে বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়ের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। জেলা প্রশাসন সূত্রে এমনই খবর।

আজ, শনিবার রাতে বোলপুরে আসার কথা মুখ্যমন্ত্রীর। প্রশাসনিক প্রস্তুতি যেমন তুঙ্গে, তেমনই আঁটোসাঁটো করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। মুখ্যমন্ত্রীর হেলিকপ্টার নামার জন্য সরকারডাঙা মাঠে অস্থায়ী হেলিপ্যাড তৈরি করা হয়েছে। সেখানে শুক্রবার দুপুরে হেলিকপ্টারের মহড়াও হয়েছে। সিউড়িতে রবিবার একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন মুখ্যমন্ত্রী। তারই অন্যতম বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়।

শিবপুর মৌজায় শিল্প গড়তে প্রায় ৩০০ একর কৃষিজমি অধিগ্রহণ করেছিল বাম সরকার। কিন্তু, ওই জমিতে শিল্প হয়নি। ২০১৭ সালে মুখ্যমন্ত্রী মমতা ঘোষণা করেন শিবপুরে গীতবিতান আবাসন, বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়, ক্ষুদ্র বাজার ও আইটি হাব করবে সরকার। ২০২০ সালের ডিসেম্বর থেকে পথ চলা শুরু করে এই বিশ্ববিদ্যালয়। ওই সময় অল্প কয়েক জন শিক্ষক ও শ’খানেক পড়ুয়া নিয়ে শুরু হয় স্নাতকোত্তরের
পঠন পাঠন। এত দিন নিজস্ব ভবন না-থাকায় আইটি হাবের ভাড়া ঘরেই ক্লাস চালিয়ে যেতে হয়েছে বিশ্ববিদ্যালয়কে। বর্তমানে পড়ুয়া সংখ্যা প্রায় ৫০০।

এই বিশ্ববিদ্যালয় প্রথম ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন অধ্যাপক স্বপন দত্ত। ২০২২ সালের ডিসেম্বরে তাঁর মেয়াদ শেষ হওয়ার পরে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক স্বাগত সেনকে তিন মাসের জন্য উপাচার্য পদে নিয়োগ করে রাজ্য সরকার। তিনি চলে যাওয়ার পরে উপাচার্যহীন হয়ে পড়ে এই বিশ্ববিদ্যালয়। গত বছর কলকাতা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক দিলীপকুমার মাইতিকে উপাচার্য নিয়োগ করেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। নতুন উপাচার্য বিশ্ববিদ্যালয়ের ভবন পেতে উদ্যোগী হন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, নির্মাণ সংস্থা হিডকো সম্প্রতি ক্যাম্পাস গড়ে তোলার কাজ শেষ করেছে। নবনির্মিত শীতাতপ
নিয়ন্ত্রিত ভবনগুলি শীঘ্রই বিশ্ববিদ্যালয়ের হাতে তুলে দেওয়া হবে বলে জানা গিয়েছে। আনুমানিক ৬০০ কোটি টাকার এই প্রকল্পই রবিবার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যার প্রস্তুতিও শুরু হয়েছে জোরকদমে। রবিবার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, কর্মী ও আধিকারিকেরা উপস্থিত থাকবেন। অডিটোরিয়ামের জায়ান্ট স্ক্রিনে উদ্বোধন সম্প্রচার করা হবে। বর্তমান উপাচার্য বলেন, “অত্যন্ত খুশির খবর। বিশ্ববিদ্যালয়ের আনুষ্ঠানিক উদ্বোধন হলে আমরা নতুন ২৫টি বিষয় চালু করব। পাশাপাশি হস্টেল থেকে শুরু করে সমস্ত ধরনের পরিষেবা পাবে পড়ুয়ারা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bolpur Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE