Advertisement
০২ মার্চ ২০২৪
Blood donation camp

নবি দিবসের রক্তদানে ভাল সাড়া, বগটুইয়ের থমথমে ছবিতেও বদল

গ্রামের যুবকবৃন্দের আহ্বানে এবারও নবি দিবসে রক্তদান শিবির যেন বাসিন্দাদের মনে নতুন উন্মাদনা তৈরি করেছিল। রক্তদান শিবিরকে ঘিরে যেন মেলার আয়োজন।

 বগটুই গ্রামে রক্তদান শিবির। রবিবার। নিজস্ব চিত্র

বগটুই গ্রামে রক্তদান শিবির। রবিবার। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
রামপুরহাট শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২২ ০৮:০৮
Share: Save:

খুনও তার পাল্টা খুনোখুনিতে গ্রামের ১০ জন প্রাণ হারিয়েছিলেন। গত সাত মাস ধরে রামপুরহাটের সেই বগটুই গ্রামের থমথমে চিত্রটা বদলে গেল রক্তদান শিবিরকে কেন্দ্র করে। রবিবার আয়োজিত সেই শিবির যেন বগটুইয়ে ডেকে আনল স্বস্তির বাতাস। ইঙ্গিত দিল স্বাভাবিক জীবনে ফেরার।

টানা এগারো বছর নবি দিবসে রক্তদান শিবিরের আয়োজন করে আসছে রামপুরহাট থানার বগটুই গ্রামের একটি সংস্থা। তবে এই বছরটা একটু আলাদা। চলতি বছরের ২১ মার্চ রাতে গ্রামের বাসিন্দা স্থানীয় বড়শাল গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান ভাদু শেখ খুন হন। পাল্টা অগ্নিসংযোগ সহ মারধর বোমাবাজিতে উত্তপ্ত হয় গ্রাম। ঘটনার জেরে গ্রামের ১০ জন বাসিন্দা মারা যান। তার মধ্যে ন’জন মহিলা এবং এক জন পুরুষ। মৃতদের তালিকায় ১০ বছরের এক জন বালিকাও আছে। ঘটনার পর থেকেই গ্রামের অনেকেই গ্রাম ছাড়া হয়ে যায়। দু’টি ঘটনারই সিবিআই তদন্ত চলছে। গ্রামে এখনও অস্থায়ী পুলিশ ক্যাম্প আছে। ঘটনার সাত মাসের মধ্যে অনেকে গ্রামে ফিরেছেন। তবে দু’টি ঘটনার সঙ্গে জড়িত এখনও বেশ কয়েক জন গ্রাম ছাড়া।

গ্রামের যুবকবৃন্দের আহ্বানে এবারও নবি দিবসে রক্তদান শিবির যেন বাসিন্দাদের মনে নতুন উন্মাদনা তৈরি করেছিল। রক্তদান শিবিরকে ঘিরে যেন মেলার আয়োজন। অন্য বারের মতো এবারও মহিলারা শিবিরে উপস্থিত থেকে স্বেচ্ছায় রক্তদান করেছেন। রক্তদান নিয়ে গ্রামের ঐতিহ্যের ধারাকে এগিয়ে নিয়ে যেতে নতুন প্রজন্মের রক্তদাতারাও এগিয়ে এসেছেন। বগটুই গ্রামে এসে রামপুরহাটের যুবকেরাও জাতি ধর্ম নির্বিশেষে ধর্মীয় বিভেদ ভুলে স্থানীয় হাসপাতালের ব্লাড ব্যাঙ্কে রক্ত সঙ্কট কাটাতে স্বেচ্ছায় রক্তদান করেছেন।

নবি দিবসে বগটুই গ্রামের রক্তদান শিবিরকে ঘিরে বাসিন্দাদের উৎসাহ দেখে জেলা পুলিশের এক আধিকারিক বলেন, ‘‘সাত মাস আগের একটি ঘটনায় গ্রামের গায়ে যে দাগ লেগেছিল সেই দাগ মুছে ফেলতে গ্রামের বাসিন্দারা রক্তদানকে কেন্দ্র করে যে ভাবে ঘুরে দাঁড়িয়েছেন তা সত্যিই প্রসংশনীয়।’’

অন্যদিকে, উদ্যোক্তারা বলেন, ‘‘বিশ্ব নবি দিবস উপলক্ষে প্রতিবারই ধর্মীয় জলসা এবং রক্তদান শিবিরের আয়োজন করা হয়। এ বছর গ্রামে একটা দুর্ভাগ্যজনক ঘটনার পরে যে পরিস্থিতি দেখা দিয়েছিল তা কাটিয়ে উঠতে গ্রামের সকল শুভবুদ্ধি সম্পন্ন মানুষ এগিয়ে এসেছেন।’’ উদ্যোক্তারা জানান, গ্রামের মানুষ পরস্পর হিংসা বিভেদ ভুলে শান্তিতে বসবাস করুক নবি দিবসে এটাই আমাদের চাওয়া। অন্যদিকে, নবি দিবস ঘিরে রামপুরহাটে মিছিল বের হয়। মিছিলে বিধানসভার ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায় উপস্থিত ছিলেন। মহম্মদবাজার, সোঁতশাল, শাওড়াকুড়ি, পচ্চনপুর সহ ব্লকের বিভিন্ন এলাকায় নবি দিবসের মিছিল বের হয়। মহিলারাও মিছিলে হাঁটেন। সাঁইথিয়া শহরেও নবি দিবসে সকাল থেকে শুরু করে দুপুর পর্যন্ত মিছিল বের হয়। নবি দিবসের দিন পাইকরে জুলুস কমিটির উদ্যোগে সহস্রাধিক মানুষকে খাওয়ানো হয়। পাইকর থানার লম্বা পাড়ায় রক্তদান শিবিরের আয়োজন করা হয়। নলহাটি এবং লোহাপুরে নবি দিবসে জুলুস বের হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE