Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Monkey: কব্জি ডুবিয়ে মাছ-ভাত খাচ্ছে বাঁদর! বাঁকুড়ার হোটেলে দেখা মিলল ‘খাদ্যরসিক’ শাখামৃগের

ঘটনার সূত্রপাত সোমবার দুপুরে। বাঁকুড়ার দুর্গাপুর রাজ্য সড়কের ধারে বড়জোড়া ব্লকের বাঁধকানা এলাকার একটি লাইন হোটেলে আচমকা ঢুকে পড়ে একটি বাঁদর।

নিজস্ব সংবাদদাতা
বাঁকুড়া ১৭ মে ২০২২ ১৬:৫২
Save
Something isn't right! Please refresh.
খেতে ব্যস্ত বাঁদর।

খেতে ব্যস্ত বাঁদর।
—নিজস্ব চিত্র।

Popup Close

হোটেলে ঢুকে তারিয়ে তারিয়ে মাছ-ভাত খেল বাঁদর। এমনই দৃশ্য ধরা পড়েছে বাঁকুড়ার একটি হোটেলে। বাঁদরের মাছ-ভাত খাওয়ার সেই ভিডিয়ো এখন ভাইরাল নেটমাধ্যমে।
সোমবার দুপুরে বাঁকুড়ার দুর্গাপুর রাজ্য সড়কের ধারে বড়জোড়া ব্লকের বাঁধকানা এলাকার একটি হোটেলে আচমকা ঢুকে পড়ে একটি বাঁদর। হোটেলে বাঁদর ঢুকতেই ক্রেতাদের একাংশ আতঙ্কে হোটেলের বাইরে চলে যান। হোটেলের কর্মীরাও আতঙ্কিত হয়ে পড়েন। এর পর আতঙ্কিত ক্রেতাদের ফেলে যাওয়া খাবার খেতে শুরু করে বানরটি। স্থানীয়দের দাবি, ভাত-তরকারি সাবাড় করার পাশাপাশি বাঁদরটি মাছও খেয়েছে। মধ্যাহ্নভোজ সারার এমন বিরল দৃশ্য ক্যামেরাবন্দি করেন অনেকেই। দ্রুত তা ছড়িয়েও পড়ে নেটমাধ্যমে। প্রত্যক্ষদর্শীদের দাবি, বাঁদরটি ক্ষুধার্ত ছিল। তাই সুযোগ মতো হোটেলে ঢুকে পড়েছিল।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সোমবার দুপুরে মাছ সহযোগে ভাত খাওয়ার পরেও হোটেল ছাড়তে চায়নি বাঁদরটি। অগত্যা হোটেল মালিক খবর দেন বন দফতরে। বনকর্মীরা ঘটনাস্থলে গিয়ে বাঁদরটিকে ধরার চেষ্টা চালান। কিন্তু চর্ব্যচোষ্য ভরপেট খেয়ে সে তখন এলাকা ছাড়তে নারাজ। কখনও সেটা হোটেলের রান্নাঘরে লুকিয়ে পড়ে, আবার কখনও হোটেলের চালে উঠে ভেংচি কাটতে শুরু করে। ঘণ্টা দু’য়েক এ ভাবে বনকর্মীদের নাকানিচোবানি খাওয়ানোর পর অবশেষে বনকর্মীদের জালে ধরা দেয় ‘খাদ্যরসিক’ ওই বাঁদরটি। বন দফতরের তরফে জানানো হয়েছে, সেটির স্বাস্থ্যপরীক্ষার পর জঙ্গলে ছেড়ে দেওয়া হবে।

Advertisement


বিষয়টি শুনে বাঁকুড়া সম্মিলনী কলেজের জীববিজ্ঞানের প্রাক্তন অধ্যাপক বিশ্বরঞ্জন ধুঁয়া বলেন, “বানর মাছ খাচ্ছে এর মধ্যে অস্বাভাবিকতা কিছু নেই। বানর প্রাইমেট বর্গের স্তন্যপায়ী প্রাণী। এই বর্গের প্রায় সমস্ত প্রাণী তাদের শরীরের জৈব প্রোটিনের চাহিদাপূরণের জন্য পাখির বাসা থেকে পাখির বাচ্চা এবং ডিম খায়। কয়েক ধরনের বাঁদর সমুদ্রসৈকতে মাছ শিকার করে কাঁচাও খায়। এই বাঁদরটি খুব সম্ভবত গৃহপালিত। তাই রান্না করা মাছ খাওয়া তার অভ্যাস।’’

মাছ-ভাত সহযোগে বাঁদরের ভূরিভোজ দেখে অনেকের সরস প্রশ্ন, ‘‘আচ্ছা, বাঁদর কি কাঁটা বেছে খায়?’’

উৎসাহীদের প্রশ্নের মুখে বিশ্বরঞ্জনের জবাব, ‘‘বাঁদরের মুখের ভিতরের অংশ মানুষের মতো নরম নয়। তাই কাঁটা-সহ ছোটখাটো মাছ খাওয়ার ক্ষেত্রে বাঁদরের তেমন সমস্যা হয় না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement