Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Nepal Mahato

Purulia: শিক্ষা ব্যবস্থার হাল খারাপ জেলায়, সোমবার বাঘমুন্ডিতে ১২ ঘণ্টার বন্‌ধ ডাকল কংগ্রেস

কংগ্রেসের বক্তব্য, পুরুলিয়ার শিক্ষা ব্যবস্থায় শোচনীয় অবস্থা। সব চেয়ে খারাপ দশা জেলার বাঘমুন্ডি ব্লকে।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়া শেষ আপডেট: ২৯ জুন ২০২২ ২৩:০৯
Share: Save:

পুরুলিয়ার শিক্ষা ব্যবস্থা ভেঙে পড়েছে। জেলা প্রশাসনের বিরুদ্ধে তোপ দেগে আগামী সপ্তাহে সোমবার বাঘমুন্ডিতে বন্‌ধের ডাক দিল কংগ্রেস। ঘটনাচক্রে, ঝালদা পুরসভায় তপন কান্দুর ওয়ার্ডের উপনির্বাচনে জয়লাভ করেছ কংগ্রেস। তার পরেই এই বন‌্‌ধের ডাক দিলেন পুরুলিয়ার কংগ্রেস নেতা নেপাল মাহাতো। পাশাপাশিই, জেলার উৎসশ্রী প্রকল্পেও আর্থিক নয়ছয়ের অভিযোগ তুললেন তিনি।

কংগ্রেসের বক্তব্য, পুরুলিয়ার শিক্ষা ব্যবস্থায় শোচনীয় অবস্থা। সব চেয়ে খারাপ দশা জেলার বাঘমুন্ডি ব্লকে। তাই, সেখানেই ১২ ঘণ্টার বন্‌ধ ডাকা হয়েছে। নেপালের দাবি, উৎসশ্রী প্রকল্পে শিক্ষক বদলিতে ৫০ হাজার টাকা থেকে দেড় লাখ টাকা পর্যন্ত ঘুষ নেওয়া হয়েছে। তিনি এ নিয়ে আরটিআই করেছেন। সঠিক তথ্য হাতে এলে উচ্চ আদালতের দ্বারস্থ হয়ে সিবিআই তদন্তের আবেদনও করবেন বলে জানালেন নেপাল।

নেপালের কথায়, ‘‘আজ ব্লকে স্মারকলিপি জমা দিতে গিয়ে স্কুলগুলির শোচনীয় অবস্থা জানতে পারি। একটা স্কুল শিক্ষক শূন্য হয়ে গেছে আর বাকি তিনটেও সে দিকে যাচ্ছে। যে স্কুলগুলিতে মাত্র এক জন শিক্ষক ছিল, তাঁদের কেন বদলি করা হল? শিক্ষা ব্যবস্থাকে ভেঙে দেওয়ার চক্রান্তের বিরুদ্ধে জাতীয় কংগ্রেসের তরফে এই বন্‌ধ ডাকা হয়েছে।’’

অন্য দিকে, এই বিষয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে তৃণমূলের জেলা সভাপতি সৌমেন বেলথরিয়া বলেন, ‘‘আমরাও চাই শিক্ষক সমস্যার সমাধান করতে। তবে এই ভাবে বন্‌ধ ডেকে মানুষকে হয়রান করে নয়। কোনও সমস্যা থাকলে তা নিয়ে প্রশাসনের সঙ্গে আলোচনা করা যেতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nepal Mahato
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE