Advertisement
০৩ মে ২০২৪
Oppression of Toto

ধরপাকড় শুরু হতেই কমল বেআইনি টোটো

পুরুলিয়া শহরে লাগামহীন ভাবে টোটো চলাচল বেড়ে যাওয়ায় যনজট সমস্যা আরও তীব্র হয়েছে। পুরসভার দাবি, যত টোটো চলে তার মধ্যে অর্ধেকই অবৈধ।

টোটো থামিয়ে নথি যাচাই চলছে পুরুলিয়া শহরে।

টোটো থামিয়ে নথি যাচাই চলছে পুরুলিয়া শহরে। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়া শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২৩ ০৮:৩৬
Share: Save:

রেজিস্ট্রেশন নম্বর বিহীন টোটো ধরপাকড় শুরু হল পুরুলিয়া শহরে। সেই সঙ্গে হেটমেট বিহীন মোটরবাইক আরোহীদের বিরুদ্ধেও অভিযান চালানো হয়। বৃহস্পতিবার সকালে পুরুলিয়া শহরের হাসপাতাল মোড় থেকে প্রশাসন, পুলিশ ও পুরসভার এই অভিযান শুরু হতেই সাড়া পড়ে যায় শহরে। কিছুক্ষণের মধ্যেই শহরের রাস্তা থেকে নম্বর বিহীন টোটো নিয়ে চালকেরা আড়ালে সরে যান।

আঞ্চলিক পরিবহণ আধিকারিক অর্ণব চিন্না বলেন, ‘‘নম্বর বিহীন টোটো মোটর ভেহিক্যাল আইন অনুযায়ী বৈধ নয়। তাই এ দিন থেকে আমরা নম্বর বিহীন টোটোর বিরুদ্ধে অভিযান শুরু করেছি।’’

তিনি জানান, এ দিন অভিযান চালিয়ে ৩৩টি নম্বর বিহীন টোটো ধরা হয়েছে। নিয়ম অনুযায়ী ওই টোটোগুলিকে জরিমানা করা হচ্ছে। এ দিন শহরে হেলমেট বিহীন মোটরবাইক আরোহীদের বিরুদ্ধেও অভিযান চালানো হয়।

পুরুলিয়া শহরে লাগামহীন ভাবে টোটো চলাচল বেড়ে যাওয়ায় যনজট সমস্যা আরও তীব্র হয়েছে। পুরসভার দাবি, যত টোটো চলে তার মধ্যে অর্ধেকই অবৈধ। তাই অবৈধ টোটো ধরপাকড়ের সিদ্ধান্ত নেয় প্রশাসন ও পুরসভা। এ দিন অভিযানে ছিলেন পুরুলিয়া সদরের মহকুমাশাসক উৎপলকুমার ঘোষ, আঞ্চলিক পরিবহণ আধিকারিক অর্ণব চিন্না, ডিএসপি (ট্রাফিক) মিহিরকুমার দে ও পুরসভার এগজ়িকিউটিভ অফিসার সুবল মহাপাত্র প্রমুখ।

নম্বর বিহীন টোটোগুলিকে থামিয়ে তাঁরা রেজিস্টেশন করানো আছে কি না, অন্যান্য নথি কোথায়, এ সব জানতে চান। প্রশ্নের মুখে কেউ আমতা আমতা করেন, কেউ বা স্বীকার করেন রেজিস্টেশন করাননি, কেউ জানিয়েছেন, শীঘ্রই করাবেন। কোনও ভাবেই তাঁরা ছাড় পাননি।

হুচুকপাড়ার বাসিন্দা টোটোচালক লাড্ডু বাউরি ও ভাটবাঁধের বাসিন্দা টোটোচালক লালটু গরাঁই বলেন, ‘‘আমরা টোটোর রেজিস্ট্রেশনের কাজ শুরু করেছি। তবে নথিপত্র এখনও হাতে পাইনি।’’

হাসপাতাল মোড়ে নম্বর বিহীন টোটো ধরপাকড় শুরু করার খবর ছড়াতেই বিভিন্ন রাস্তা থেকে টোটোর সংখ্যা কমে যায়। শহরের বাসিন্দা সত্যদাস কুন্ডু বলেন, ‘‘এ দিন ধরপাকড় শুরু হওয়ায় রাস্তায় টোটো বেশ কিছুটা কম ছিল।’’ আর এক বাসিন্দা নন্দন বন্দ্যোপাধ্যায়ের জানান, ক’দিন আগে তাঁর এক আত্মীয়কে নিয়ে নম্বর বিহীন একটি টোটো উল্টে যায়। তিনি আহত হন। তাঁর মতে, ‘‘এই অভিযান নিয়মিত করা দরকার।’’ পুরসভার এগজ়িকিউটিভ অফিসার সুবল মহাপাত্রের আশ্বাস, এই অভিযান চলবে। মহকুমাশাসক (পুরুলিয়া সদর) উৎপলকুমার ঘোষ বলেন, ‘‘যান চলাচল যাতে নিয়ন্ত্রিত থাকে, সাধারণ মানুষের যাতে পথ চলতে সমস্যা না হয়, সে জন্য টোটোর সঙ্গে অন্যান্য যানবাহনও বিধি মানছে কি না এ দিন খতিয়ে দেখা হয়।’’

টোটোচালকদের একটি সংগঠনের তরফে নেপাল পান্ডে বলেন, ‘‘নম্বর বিহীন টোটোর বিরুদ্ধে প্রশাসনের অভিযান নিয়ে আমাদের কিছু বলার নেই। তবে নম্বর থাকা কিছু টোটোরও সঠিক নথি নেই। নথির জন্য আমরা শীঘ্রই প্রশাসনের কাছে যাব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

purulia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE