Advertisement
১৮ এপ্রিল ২০২৪
coal

Khayrasole: অবৈধ কয়লা মজুত নিয়ে জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ খয়রাশোলে, ডাম্পারে আগুন, গুলি

ঝাড়খণ্ড লাগোয়া লোকপুর থানা এলাকার নোপাড়া গ্রামে দীর্ঘদিন ধরেই অবৈধ কয়লা মজুত করার অভিযোগ উঠেছিল। শুক্রবার পুলিশ অভিযান চালায়।

পুলিশের সঙ্গে গ্রামবাসীর খণ্ডযুদ্ধ চলছে।

পুলিশের সঙ্গে গ্রামবাসীর খণ্ডযুদ্ধ চলছে। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
বীরভূম শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২২ ১৬:৪৯
Share: Save:

অবৈধ কয়লা মজুতকে কেন্দ্র করে রণক্ষেত্র বীরভূমের খয়রাশোলের নোপাড়া গ্রাম। বেআইনি কয়লা মজুতের বিরুদ্ধে পুলিশ অভিযান চালালে গ্রামবাসীদের সঙ্গে খণ্ডযুদ্ধ শুরু হয়। এই ঘটনায় অন্তত তিন ওসি-সহ ১০ পুলিশ কর্মী আহত হয়েছেন। পুলিশের বিরুদ্ধে গুলি চালানোর অভিযোগ উঠেছে।

জানা গিয়েছে, ঝাড়খণ্ড লাগোয়া লোকপুর থানা এলাকার নোপাড়া গ্রামে দীর্ঘদিন ধরেই অবৈধ কয়লা মজুত করার অভিযোগ উঠেছিল। ঝাড়খণ্ড থেকে কয়লা এনে বাড়িতে মজুত করা হচ্ছিল বলে খবর। শুক্রবার পুলিশ কয়লা বাজেয়াপ্ত করার জন্য অভিযান চালালে গ্রামবাসীরা বাধা দিতে থাকেন। এর পর পুলিশের সঙ্গে বচসা শুরু হয় গ্রামবাসীদের।

হঠাৎ উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি। অভিযোগ, পুলিশকে লক্ষ্য করে ইট ছুড়তে থাকেন গ্রামবাসীরা।

পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ লাঠিচার্জ শুরু করে। কিন্তু তাতে আরও অগ্নিগর্ভ হয়ে ওঠে এলাকা। তা নিয়ন্ত্রণে আনতে পুলিশ কাঁদানে গ্যাসও ছোড়ে। গ্রামবাসীদের অভিযোগ, পুলিশ গুলিও চালিয়েছে। এই ঘটনায় অন্তত পাঁচজন গ্রামবাসী গুলিবিদ্ধ হয়েছেন বলে তাঁদের দাবি। এলাকায় ব্যাপক উত্তেজনা রয়েছে। পুলিশের গাড়িতে ইট ছোড়া এবং আগুন দেওয়ারও অভিযোগ উঠেছে।

বীরভূমের পুলিশ সুপার নগেন্দ্রনাথ ত্রিপাঠি গুলি চালনার অভিযোগ খারিজ করেছেন। তাঁর দাবি, বিক্ষোভ সামাল দেওয়ার জন্য শুধুমাত্র রবার বুলেট ছোঁড়া হয়। তিনি আরও বলেন, এই ঘটনায় কয়েকজন অভিযুক্তকে চিহ্নিত করা হয়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

coal khayrasole
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE