Advertisement
০৩ মে ২০২৪
Durga Puja Carnival purulia

সদরে আজ কার্নিভাল, থাকছে থিমের ছোঁয়া

পুরুলিয়াতেও কার্নিভালকে বর্ণাঢ্য করে তুলতে প্রস্তুতি শুরু হয়েছে। প্রশাসনের বিচারে এ বার সেরা পুজোর সম্মান পেয়েছে রঘুনাথপুরের ভামুরিয়া বাথানেশ্বর সর্বজনীন।

বাঁকুড়ার সতীঘাটে তৈরি হচ্ছে কার্নিভালের মঞ্চ।

বাঁকুড়ার সতীঘাটে তৈরি হচ্ছে কার্নিভালের মঞ্চ। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বাঁকুড়া, পুরুলিয়া শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ০৮:০৭
Share: Save:

বিজয়ার বিষাদ মুছতে দ্বাদশীতে উৎসবের রং নিয়ে বাঁকুড়া ও পুরুলিয়া শহরে শুরু হতে যাচ্ছে কার্নিভাল। পুজোর পরে রাজপথেও দর্শকদের নজর কাড়তে বাছাই করা পুজো কমিটিগুলির মধ্যে তোড়জোড় পড়ে গিয়েছে।

প্রশাসন সূত্রে খবর, এ বার বাঁকুড়ায় কমবেশি ২৫টি পুজো কমিটির কার্নিভালে যোগ দেওয়ার কথা। পুরুলিয়া জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক সিদ্ধার্থ চক্রবর্তী জানান, ১১টি পুজো কমিটির নাম কানির্ভালের জন্য চূড়ান্ত করা হয়েছে।আরও কয়েকটি পুজো কমিটির নাম এই তালিকায় সংযোজিত হবে।

বাঁকুড়ার সিনেমারোড সর্বজনীন পুজোতে নিজেদের ‘থিম সং’ বানিয়েছে। পুজো কমিটির সভাপতি রুদ্র চৌধুরী জানান, তাঁরা কার্নিভালে থিম সংয়ের সঙ্গে নৃত্যের আয়োজন করেছেন। বাঁকুড়া স্টেশন মোড় সর্বজনীনের পুজোর থিম ছিল ‘ফিরিয়ে দিলাম ছেলে বেলা’। ওই পুজো কমিটির সহ-সভাপতি হেমন্ত নন্দী জানান, মণ্ডপে থাকা হারিয়ে যাওয়া খেলার মডেলগুলিই তাঁরা কার্নিভালে নিয়ে যাবেন।

বাঁকুড়ার হরেশ্বরমেলা সর্বজনীনের সভাপতি অরূপ মুসিব জানান, প্রতিমার উচ্চতা বড় হওয়ায় তা কার্নিভালে নিয়ে যাওয়া সম্ভব নয়। তাঁরা ছোট শিশুদেরই দুর্গা, সরস্বতী, লক্ষ্মী, কার্তিক, গণেশ সাজিয়ে কার্নিভালে যোগ দেবেন। বিশেষ নৃত্যানুষ্ঠানও থাকবে।

পুরুলিয়াতেও কার্নিভালকে বর্ণাঢ্য করে তুলতে প্রস্তুতি শুরু হয়েছে। প্রশাসনের বিচারে এ বার সেরা পুজোর সম্মান পেয়েছে রঘুনাথপুরের ভামুরিয়া বাথানেশ্বর সর্বজনীন। পুজোর থিম ছিল ‘পঞ্চযোগে মহামায়া’। পুজো কমিটির সম্পাদক হীরালাল মাজি জানান, মণ্ডপের থিম ও প্রতিমার ছবি দিয়ে সাজানো তিনটি ট্যাবলো নিয়ে তাঁরা কার্নিভালে যোগ দেবেন। পুরুলিয়া শহরের রেনিরোড দেবীমেলা সর্বজনীন এ বার বিশ্ববাংলা শারদ সম্মান প্রতিযোগিতায় সেরা মণ্ডপের পুরস্কার জিতেছএ। পুজো কমিটির সম্পাদক পার্থসারথি রাজোয়াড় জানান, তাঁদের থিম ছিল প্রাণের পুরুলিয়া। কার্নিভালেও থিমের ছোঁয়া থাকবে। পুরুলিয়া শহরের দুলমি রিক্রিয়েশন ক্লাবের সম্পাদক সঞ্জয় ঘোষ জানান, তাঁরা বাঙালিয়ানা নিয়ে হাজির হবেন। তেলকল পাড়া সর্বজনীনের মুখপাত্র অজিত মাহাতো জানান, তাঁদের শোভাযাত্রাও দর্শকদের ভাল লাগবে।

কার্নিভাল উপলক্ষে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করার পরিকল্পনা নিয়েছে পুলিশ। পুরুলিয়া শহরের মানভূম ভিক্টোরিয়া ইন্সস্টিটিশনের মাঠ থেকে বেরিয়ে ফরেস্ট অফিস মোড়, বাসস্ট্যান্ড মোড়, হাসপাতাল মোড়, ট্যাক্সিস্ট্যান্ড হয়ে পোস্টঅফিস মোড় পর্যন্ত কার্নিভাল চলবে। বাঁকুড়ার ডিএসপি (ট্র্যাফিক) সন্দীপ মাল বলেন, ‘‘বাঁকুড়া-রানিগঞ্জ ৬০ নম্বর জাতীয় সড়কের গন্ধেশ্বরী সেতু থেকে জুনবেদিয়া মোড় পর্যন্ত যাওয়ার বাইপাসে সমস্ত যান চলাচল বন্ধ রাখা হচ্ছে কার্নিভালের জন্য। এছাড়া শহরের অন্যান্য রাস্তায় দরকার মতো যানচলাচল নিয়ন্ত্রণ করা হতে পারে।’’ কার্নিভালে যোগ দিতে আসা পুজো কমিটির সদস্যদের সুবিধার্থে জুনবেদিয়া-সতীঘাট বাইপাসের নানা জায়গায় ২৮টি শৌচালয় গড়েছে পূর্ত দফতর। বাড়তি জলের ব্যবস্থাও করা হচ্ছে বলে জানান বাঁকুড়ার অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) প্রলয় রায়চৌধুরী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bankura purulia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE