Advertisement
২৪ এপ্রিল ২০২৪
অনলাইন চেয়ে ভবনে তালা, বিক্ষোভ
Visva Bharati

Visva Bharati: অফলাইনেই হবে পরীক্ষা, বিজ্ঞপ্তি দিল বিশ্বভারতী

সোমবার থেকে বিশ্বভারতীর স্নাতক ও স্নাতকোত্তর পড়ুয়াদের অন্তিম সিমেস্টারের অফলাইনে পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল।

দাবি: অনলাইনে পরীক্ষা চেয়ে বিক্ষোভ।

দাবি: অনলাইনে পরীক্ষা চেয়ে বিক্ষোভ। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শান্তিনিকেতন শেষ আপডেট: ২১ জুন ২০২২ ০৮:৩৮
Share: Save:

আসন্ন সিমেস্টারের পরীক্ষা অনলাইনে চেয়ে দিনভর পড়ুয়াদের আন্দোলনের পরে সোমবার সন্ধ্যায় বিজ্ঞপ্তি দিয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষ জানালেন, পরীক্ষা হচ্ছে অফলাইনেই। আজ, মঙ্গলবার থেকে নেওয়া হবে পরীক্ষা। বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা বিধি না মানলে, নিয়ম অনুযায়ী ব‌্যবস্থা নেওয়ার কথাও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

জানা গিয়েছে, সোমবার থেকে বিশ্বভারতীর স্নাতক ও স্নাতকোত্তর পড়ুয়াদের অন্তিম সিমেস্টারের অফলাইনে পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু, তা অনলাইনে নেওয়ার দাবিতে একাধিক ভবনে তালা লাগিয়ে পরীক্ষা বয়কট করেন বিশ্বভারতীর স্নাতক ও স্নাতকোত্তরের পড়ুয়ারা। ভবনের তালা খুলতে গেলে নিরাপত্তারক্ষীদের সঙ্গে ধস্তাধস্তিও হয় পড়ুয়াদের।

অনলাইনে পরীক্ষার দাবিতে সম্প্রতি রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয়ে ছাত্র আন্দোলন হয়েছে। বাদ যায়নি এই জেলাও। বোলপুর, সিউড়ি ও হেতমপুর কলেজে অনলাইনে পরীক্ষার দাবিতে কিছু দিন আগে বিক্ষোভ দেখাতে দেখা যায় পড়ুয়াদের। লাগাতার বিক্ষোভ, আন্দোলনের পরেও রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয় অফলাইনে পরীক্ষা নিয়েছে। তবে, ছাত্র বিক্ষোভ চললেও বিশ্বভারতী আগেই জানিয়েছিল পরীক্ষা অফলাইনে হবে। সেই মতো পরীক্ষা শুরুর কথা ছিল এ দিন।

কিন্তু, তার আগেই অনলাইনে পরীক্ষার দাবি তুলে স্নাতক ও স্নাতকোত্তরের পড়ুয়ারা ব্যানার হাতে ভাষাভবন, বিদ্যাভবন, পদ্মভবন, শিক্ষাভবনে তালা লাগিয়ে দেন। শিক্ষাভবনের সামনে শুরু হয় বিক্ষোভ। অধ্যাপক, অধ্যাপিকারাও বাইরে আটকে পড়েন। বিক্ষোভকারী পড়ুয়াদের দাবি, মাস দুয়েক কলেজ খুলেছে। লম্বা গরমের ছুটি পড়ে যাওয়ায় ভাল করে ক্লাস হয়নি, তেমনই সিলেবাস শেষ হয়নি। বাংলাদেশের বন্যা পরিস্থিতি ও অগ্নিপথ প্রকল্পে বিক্ষোভের জেরে ট্রেন বাতিল থাকায় পড়ুয়াদের ক্যাম্পাসে ফেরার সমস্যার কথাও তুলেছেন তাঁরা। বিশ্বভারতীর পড়ুয়া বিশ্বজিৎ মল্লিক, বিবেক পালদের অভিযোগ, “বহু ছাত্র-ছাত্রী নানা অসুবিধার কথা জানিয়ে কর্তৃপক্ষকে ই মেল পাঠিয়েছেন। কিন্তু, বিশ্ববিদ্যালয়ের থেকে সদুত্তর না মেলায় পরীক্ষা বয়কট করা হয়েছে।”

তার পরেই সন্ধ্যায় সামনে আসে বিশ্বভারতীর প্রেস বিবৃতি। ভারপ্রাপ্ত জনসংযোগ আধিকারিক মহুয়া বন্দ্যোপাধ্যায় প্রেস বিবৃতি দিয়ে জানান, উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর উপস্থিতিতে বিভিন্ন ভবনের অধ্যক্ষ, আধিকারিকদের সঙ্গে আলোচনা করে পরীক্ষা অফলাইনে নেওয়ার সিদ্ধান্ত বহাল রাখা হয়েছে। বিশ্বভারতীর যুক্তি, প্রথমে বিশ্ববিদ্যালয়ের স্নাতক এবং স্নাতকোত্তর অন্তিম সিমেস্টারের পরীক্ষা মে মাসে হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হলেও পড়ুয়াদের অনুরোধে তা পিছিয়ে দেওয়া হয়। গরমের ছুটি কমিয়ে বেশি করে ক্লাস করানো হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, অফলাইনে সিমেস্টারের নতুন পরীক্ষার দিন ঠিক করা হয়েছে ২১ জুন থেকে ৮ জুলাই পর্যন্ত। যত দিন না অফলাইন পরীক্ষা শেষ হচ্ছে, তত দিন ক্যাম্পাস ইন্টারভিউ বন্ধ রাখা হবে বলেও জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Visva Bharati Exam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE