×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১২ এপ্রিল ২০২১ ই-পেপার

পুরুলিয়ায় বিদেশি পর্যটক টানতে বৈঠকে পর্যটন পরিষদ, ১৫দফা সিদ্ধান্ত গ্রহণ

নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়া ০৩ ফেব্রুয়ারি ২০২১ ০০:১২
বৈঠকে পুরুলিয়ার পর্যটন উন্নয়ন পরিষদ।

বৈঠকে পুরুলিয়ার পর্যটন উন্নয়ন পরিষদ।
নিজস্ব চিত্র।

শুধু পশ্চিমবঙ্গের পর্যটক নন, দেশের অন্য রাজ্য এমনকি বিদেশি পর্যটকদেরও পুরুলিয়ায় আকর্ষণ করতে চায় রাজ্যের পর্যটন দফতর। তার জন্য কী কী পদক্ষেপ করা জরুরি, সে বিষয়ে আলোচনা করতেই মঙ্গলবার বৈঠকে বসল পুরুলিয়ার পর্যটন উন্নয়ন পরিষদ।

এই প্রথম বৈঠক পুরুলিয়ার পর্যটন পরিষদের। অযোধ্যা পাহাড়ের কুচড়িরাখার এক রিসর্টে বৈঠক বসে। উপস্থিত ছিলেন পর্যটন বিভাগের প্রধান সচিব নন্দিনী চক্রবর্তী, ম্যানেজিং ডিরেক্টর কৌশিক ভট্টাচার্য, যুগ্ম-সচিব শান্তা প্রধান, পুরুলিয়ার জেলাশাসক অভিজিৎ মুখোপাধ্যায় এবং পুরুলিয়ার জেলা হোটেল অ্যাসোসিয়েশন এর সদস্যরা। 'এক্সপেরিয়েন্স বেঙ্গল’-এর অধীনে দেশ-বিদেশের পর্যটক টানতে এদিন ১৫ দফা সিদ্ধান্ত নেয় পরিষদ।

হোটেল-রিসর্টের সংখ্যা বাড়ানোর পাশাপাশি পর্যটকদের সুবিধার্থে বেশি করে সরকারি বাস চালানোর সিদ্ধান্ত নেওয়া হয় বৈঠকে। এছাড়া অযোধ্যা পাহাড়কে ঘিরে পৃথক ব্লক ও থানা করার প্রস্তাবও দেওয়া হয়। পুরুলিয়া জুরে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বহু ঘুরতে যাওয়া জায়গা। সেই সব এলাকায় খাবারের স্টল, ওষুধের দোকান আর শৌচাগারের ব্যবস্থা করার পরিকল্পনাও রয়েছে পরিষদের।

Advertisement

পুরুলিয়ার মূল আকর্ষণ স্থানীয় সংস্কৃতি। ঐতিহ্যবাহী খাবার, ছৌ নাচ, ছৌয়ের মুখোশ, গালার চুড়ির শিল্প জনপ্রিয়। বৈঠকে স্থানীয় তরুণ-তরুণীদের ঐতিহ্যবাহী শিল্পে আরও বেশি করে উৎসাহিত করার কথা বলা হয়েছে। এছাড়া গাইডের প্রশিক্ষণও দেবে রাজ্য সরকার।

আপাতত ঠিক হয়েছে, প্রতি ২ মাস অন্তর বৈঠকে বসবে পুরুলিয়ার পর্যটন উন্নয়ন পরিষদ। বৈঠকে যা যা প্রস্তাব উঠে আসবে তা জানানো হবে সংশ্লিষ্ট দফতরকে। পর্যটন দফতরের সচিব নন্দিনী বলেন, "দেশ -বিদেশ থেকে পর্যটকদের আমরা পুরুলিয়ায় নিয়ে আসতে চাইছি। এ জন্য কাউন্সিল গঠন করা হয়েছে। প্রথম বৈঠকে বেশ কয়েকটি ক্ষেত্রে পদক্ষেপ করেছি আমরা।"

Advertisement