Advertisement
২৩ এপ্রিল ২০২৪
purulia

Purulia: চাষের জমির উপর দিয়ে গ্যাস পাইপলাইন কেন? ক্ষোভে ফুঁসছেন সুরুলিয়ার স্থানীয়রা

সুরুলিয়ার জমি মালিকদের বক্তব্য, এলাকা দিয়ে গ্যাসের পাইপলাইন নিয়ে যাওয়া হোক। কিন্তু চাষের জমির উপর দিয়ে নিয়ে যাওয়ার অর্থ হয় না।

নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়া শেষ আপডেট: ২১ মার্চ ২০২২ ২২:৫৩
Share: Save:

চাষের জমির উপর গ্যাস পাইপলাইন নিয়ে যাওয়াকে কেন্দ্র করে উত্তেজনা ছ়ড়াল পুরুলিয়া জেলার ২ নম্বর ব্লকে। চাষিদের অভিযোগ, তাঁদের অনুমতি না নিয়েই চাষের জমির উপর দিয়ে গ্যাসের পাইপলাইন নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও প্রশাসনের বক্তব্য, সব কিছু নিয়ম মেনেই করা হচ্ছে।

সুরুলিয়ার জমি মালিকদের বক্তব্য, এলাকা দিয়ে গ্যাসের পাইপলাইন নিয়ে যাওয়া হোক। কিন্তু চাষের জমির উপর দিয়ে নিয়ে যাওয়ার অর্থ হয় না। পুকুর সংলগ্ন এলাকা বা চাষের অযোগ্য জমি দিয়ে পাইপলাইন নিয়ে যাওয়া যেতে পারে।

এ বিষয়ে জিজ্ঞাসা করা হলে এড়িয়ে গিয়েছেন পুরুলিয়ার জেলাশাসক রাহুল মজুমদার। তিনি বলেন, ‘‘বিষয়টি জেলার ভূমি দফতরের আধিকারিককে জিজ্ঞাসা করুন।’’ কিছু বলতে চাননি পুরুলিয়ার অতিরিক্ত জেলাশাসক (ভূমি ও ভূমি সংস্কার) রাজেশ রাঠোর।

যোগাযোগ করা হয়েছিল পুরুলিয়া দু নম্বর ব্লকের বিডিও দেবজিত রায়ের সঙ্গে। তিনি বলেন, ‘‘নির্দিষ্ট নিয়ম মেনে সব কিছু হচ্ছে। এই বিষয়ে কাগজে বিজ্ঞাপন দেওয়া হয়েছে আগেই। আসলে সমস্যা হচ্ছে, যাঁরা বাইরে থাকেন, তাঁরা ব্যাপারটি না জেনে জমি কিনেছেন। তাঁরাই আপত্তি করছেন। কিন্তু সব কিছু নিয়ম মেনেই হচ্ছে। আর কোন জায়গা দিয়ে পাইপলাইন যাবে, তা জমি মালিকদের ডেকে দেখানোর কাজ চলছে। সেটা কালও চলবে।’’

যদিও জমি মালিক বলেন রাজর্ষি চট্টোপাধ্যায় বলেন, "এই বিষয়ে কোনও নোটিসের কথা আমি জানতে পারিনি। কবে শুনানি হয়েছিল, তা-ও জানানো হয়নি। আমাদের অন্ধকারে রেখে কাজটি করা হচ্ছে।"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

purulia Pipeline
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE