Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Wild Life

রক্তাক্ত হায়না উদ্ধার বাঘমুন্ডিতে, ক্ষতের কারণ ঘিরে ধন্দে বন দফতর

ওই পূর্ণবয়স্ক হায়নাটিকে জঙ্গল থেকে উদ্ধার করে পুরুলিয়া মিনি চিড়িয়াখানায় চিকিৎসার জন্য পাঠান বাঘমুন্ডি বনদফতরের কর্মীরা।

নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়া শেষ আপডেট: ০৩ জুলাই ২০২১ ২২:৫৮
Share: Save:

জঙ্গল থেকে রক্তাক্ত অবস্থায় একটি হায়নাকে উদ্ধার করা হল পুরুলিয়ার বাঘমুন্ডি এলাকায়। শনিবার সকালে বাঘমুন্ডি রেঞ্জের বুড়দা বিটের উকাদা গ্রাম সংলগ্ন জঙ্গলে হায়নাটিকে দেখতে পান গ্রামবাসীরা। ওই পূর্ণবয়স্ক হায়নাটিকে জঙ্গল থেকে উদ্ধার করে পুরুলিয়া মিনি চিড়িয়াখানায় চিকিৎসার জন্য পাঠান বাঘমুন্ডি বনদফতরের কর্মীরা। সেখানেই তার চিকিৎসা চলছে। বন দফতর সূত্রে খবর, হায়নাটির মাথায় চোট রয়েছে। প্রাথমিক অনুমান অন্য কোনও বন্যপ্রাণীর সঙ্গে লড়াইয়ের ফলেই এই গভীর চোট লেগেছে হায়নাটির।

সম্প্রতি বন দফতর জানতে পারে এই অঞ্চলে বেশ কিছু ভাল্লুক আছে। তা ছাড়া ২০১৫ সালে কোটশিলা থানায় টাটুয়ারা গ্রামে লোকালয়ে এসে প্রাণ হারায় একটি চিতা বাঘ। শনিবারের এই হায়নাটি চিতা না ভাল্লুকের সঙ্গে লড়াইয়ে জখম হয়েছে কি না, তাও ভাবাচ্ছে বন দফতরকে। পাশাপাশি ওই এলাকায় নজরও রাখছেন দফতরের কর্মীরা। পুরুলিয়া বিভাগের ডিএফও দেবাশিস শর্মা বলেন, ‘‘জঙ্গলের মধ্যে কী ভাবে ওই হায়নাটি জখম হল, তা খতিয়ে দেখা হচ্ছে। তবে দুটি হায়নার মধ্যে লড়াইয়েও এই ধরনের ঘটনা ঘটে থাকতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wild Life
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE