Advertisement
৩০ এপ্রিল ২০২৪
IIEST Shibpur

শিবপুরে বেদ-পুরাণের কুইজ়, বিতর্ক

ছাপানো পোস্টারে প্রতিযোগিতার আয়োজক হিসেবে নাম আছে ওই প্রতিষ্ঠানের কুইজ় সোসাইটি ও লিটারারি সোসাইটির।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৩ ০৬:৫০
Share: Save:

বিজ্ঞান ও প্রযুক্তির উচ্চশিক্ষা প্রতিষ্ঠান শিবপুর আইআইইএসটি কি এ বার বেদ-বেদাঙ্গ চর্চারও অনুশীলন কেন্দ্র হয়ে উঠতে চলেছে? বেদ, পুরাণ নিয়ে সেখানে একটি কুইজ় প্রতিযোগিতার উদ্যোগকে ঘিরে এই সংশয়ী প্রশ্ন ও বিতর্ক জোরদার হয়েছে। এবং পড়ুয়াদের একটি বৃহৎ অংশ যে ওই কুইজ়ে যোগ দিতে নারাজ, সেটা জানা গিয়েছে প্রতিষ্ঠান সূত্রেই।

ছাপানো পোস্টারে প্রতিযোগিতার আয়োজক হিসেবে নাম আছে ওই প্রতিষ্ঠানের কুইজ় সোসাইটি ও লিটারারি সোসাইটির। সংশ্লিষ্ট সূত্রের খবর, ওই দুই সোসাইটির বহু সদস্যই বিষয়টি জানতে পারেন পোস্টার প্রকাশের পরে। তাঁদের সাফ কথা, তাঁরা এই প্রতিযোগিতায় যোগ দিতে চান না। পোস্টার অনুযায়ী, ৭ জানুয়ারি হবে ‘নলেজ অব ইন্ডিয়া’ নিয়ে কুইজ়। বেদ, পুরাণ, মহাকাব্য নিয়ে প্রশ্নমালা আছে তাতেই। দ্বিতীয় পর্বে ‘বঙ্গভূমির ইতিহাস’ সংক্রান্ত কুইজ়। এই উদ্যোগে বহু পড়ুয়া, শিক্ষক, আধিকারিকও বিস্মিত। কুইজ়ে নগদ পুরস্কারের ব্যবস্থা আছে। পোস্টারে ‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর লোগোও রয়েছে। দু’টি বাইরের সংগঠনের নামও আছে আয়োজকের সহযোগী হিসেবে।

এর আগে কেন্দ্রের অধীন এই শিক্ষা প্রতিষ্ঠানের প্রথম বর্ষের পড়ুয়াদের ‘ইনডাকশন’ বা অন্তর্ভুক্তির ভার্চুয়াল কর্মশালায় ভগবদ্গীতা ও হিন্দু ধর্মের মাহাত্ম্য প্রচারের অভিযোগ উঠেছে। মকরসংক্রান্তিতে প্রতিষ্ঠানের সকলকে সূর্যনমস্কারে যোগ দিতে বলে বিজ্ঞপ্তিও দেওয়া হয়।

ডিন অব স্টুডেন্টস ওয়েলফেয়ার সুদীপ্ত মুখোপাধ্যায়ের বক্তব্য, সব করা হয়েছে পদাধিকারীদের জানিয়েই। এই প্রতিযোগিতায় সহযোগী হতে চেয়ে বাইরের একটি সংস্থা প্রতিষ্ঠানের অধিকর্তাকে অনুরোধ করেছিল। তাই তাদের যোগ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IIEST Shibpur Quiz
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE