Advertisement
০৫ মে ২০২৪
New Garia-Ruby Metro Service

নিউ গড়িয়া-রুবি পথে নয়া সিগন্যালিং ব্যবস্থায় মেট্রো চালানোর ছাড়পত্র 

এ দিন ইস্ট-ওয়েস্ট মেট্রোর এসপ্লানেড-সহ হাওড়া ময়দান স্টেশন পর্যন্ত বিভিন্ন পরিকাঠামো রেলওয়ে সেফটি কমিশনার পরিদর্শন করতে পারেন বলে শোনা গিয়েছিল। তবে এ দিন সেই পরিদর্শন হয়নি।

An image of Metro Rail

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ০৭:০৪
Share: Save:

নিউ গড়িয়া-রুবি মেট্রোপথে বৈদ্যুতিক ইন্টারলকিং-নির্ভর সিগন্যালিং ব্যবস্থায় ট্রেন চালানোর জন্য রেলওয়ে সেফটি কমিশনারের ছাড়পত্র মিলেছে। সোমবার উত্তর-পূর্ব সীমান্ত সার্কলের পক্ষ থেকে পাঠানো ওই ছাড়পত্র মেট্রো ভবনে এসে পৌঁছেছে।

এর আগে গত বছরের ফেব্রুয়ারিতে নিউ গড়িয়া ও রুবির মধ্যে ৫.৪ কিলোমিটার মেট্রোপথে একটি ট্রেনের পরিষেবা শুরু করার জন্য শর্তসাপেক্ষে ছাড়পত্র পাওয়া গিয়েছিল। কিন্তু ওই শাখার সার্বিক পরিকাঠামো খতিয়ে দেখে পরে বৈদ্যুতিক ইন্টারলকিং-নির্ভর সিগন্যালিং ব্যবস্থা তৈরির উপরে জোর দেওয়া হয়। গত এক বছরে ওই ব্যবস্থা চালু করার প্রস্তুতি হিসাবে সেই পথে একাধিক বার ট্রেনের মহড়া-দৌড় হয়েছে। তার সার্বিক ফলাফল খতিয়ে দেখার পরেই ওই অনুমতি মিলেছে বলে খবর। এই নতুন সিগন্যালিং ব্যবস্থা চালু হওয়ায় আগের মতো একটি লাইনে একটি ট্রেনের বদলে কম সময়ের ব্যবধানে একাধিক ট্রেন চালানো সম্ভব হবে।

এ দিন ইস্ট-ওয়েস্ট মেট্রোর এসপ্লানেড-সহ হাওড়া ময়দান স্টেশন পর্যন্ত বিভিন্ন পরিকাঠামো রেলওয়ে সেফটি কমিশনার পরিদর্শন করতে পারেন বলে শোনা গিয়েছিল। তবে এ দিন সেই পরিদর্শন হয়নি। পরিদর্শনের পরবর্তী তারিখ এখনও নিশ্চিত নয়। তবে আগামী ২২ জানুয়ারি তারাতলা-মাঝেরহাট পথে মেট্রো চলাচলের যাবতীয় প্রস্তুতি খতিয়ে দেখা হতে পারে বলে খবর। ওই সময়ে ইস্ট-ওয়েস্টের পরিদর্শনও হতে পারে বলে মনে করছে মেট্রোর একটি সূত্র। তবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর ক্ষেত্রে সরকারি ভাবে পরিদর্শনের তারিখ এখনও জানানো হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE