Advertisement
২৪ এপ্রিল ২০২৪
West Bengal Weather Forecast

দক্ষিণবঙ্গ জুড়ে নিম্নচাপের প্রভাব! বুধবার থেকেই টানা ঝড়বৃষ্টির পূর্বাভাস, কত দিন চলবে?

বুধবার কলকাতা-জুড়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বইতে পারে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। আকাশ আংশিক মেঘলা থাকবে। শহরের তাপমাত্রার পারদ নামতে পারে ২৯ ডিগ্রি পর্যন্ত।

Rain and Thunderstorm alert in South Bengal

মাঝে ঝোড়ো হাওয়া কিছুটা বাড়তে পারে বলে সতর্ক করেছে হাওয়া অফিস। ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৩ ১১:০৭
Share: Save:

দক্ষিণবঙ্গ জুড়ে টানা ঝড়বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। বুধবার থেকে শুরু হয়ে যা সপ্তাহান্ত পার করবে বলে অনুমান। শুধু তা-ই নয়, মাঝে এক দিন ঝোড়ো হাওয়ার প্রভাব বেশ খানিকটা বাড়বে বলেও জানিয়েছে হাওয়া অফিস। ওই দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গে সমস্ত জেলায় জারি করা হয়েছে কমলা সতর্কতা।

মঙ্গলবারও দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ঝড়বৃষ্টি হয়েছে। কোথাও কোথাও ঝড়ের প্রাবল্য এতটাই বেশি ছিল যে, তার জেরে গাছ ভেঙে পড়ার ঘটনাও ঘটেছে। কলকাতাতেও কিছু কিছু জায়গায় বৃষ্টি হয়েছিল মঙ্গলবার। আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবারও কলকাতা-জুড়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বইতে পারে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। আকাশ আংশিক মেঘলা থাকবে। শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছুঁতে পারে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। পারদ নামতে পারে ২৯ ডিগ্রি পর্যন্ত। তবে শুধু কলকাতা নয়, শহর সংলগ্ন জেলা হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, নদিয়া-সহ দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই এই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ঝড় চলতে পারে আগামী সোমবার সকাল পর্যন্ত।

মাঝে বৃহস্পতিবার ঝোড়ো হাওয়া কিছুটা বাড়তে পারে বলে সতর্ক করেছে হাওয়া অফিস। বৃহস্পতিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। সঙ্গে একই ভাবে চলবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। ওই দিনই দক্ষিণবঙ্গ জুড়ে জারি করা হয়েছে কমলা সতর্কতা। তবে সোমবার পর্যন্ত সপ্তাহের বাকি দিনগুলিতেও দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

একটি নিম্নচাপ অক্ষরেখার জেরেই এই ঝড়বৃষ্টি বলে মনে করছেন আবহবিদেরা। দক্ষিণবঙ্গের উপর দিয়ে বিস্তৃত রয়েছে ওই অক্ষরেখা। তার ফলেই দক্ষিণবঙ্গ জুড়ে আগামী প্রায় এক সপ্তাহ শান্তিবারি ঝরবে বলে অনুমান আবহবিদদের। অন্য দিকে, উত্তরবঙ্গের সমস্ত জেলায় বুধ এবং বৃহস্পতিবার বৃষ্টির পূর্বাভাস দিয়েছেন আবহবিদেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE