Advertisement
২২ মে ২০২৪
West Bengal Weather Update

ভারী বৃষ্টি শুক্রবার পর্যন্ত, সমুদ্র ফুঁসছে, নিম্নচাপে বাংলার কোথায় কতটা বর্ষণ? জানাল হাওয়া অফিস

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গের চারটি জেলায় বুধবার পর্যন্ত টানা ভারী বৃষ্টি হতে পারে। বিক্ষিপ্ত বৃষ্টি চলবে কলকাতাতেও। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

Rain forecast continues till the end of week due to depression

বঙ্গোপসাগরে নিম্নচাপের কারণে সমুদ্র উত্তাল। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ১২:২৬
Share: Save:

বঙ্গোপসাগরে নিম্নচাপের কারণে রাজ্যে আরও বেশ কিছু দিন বৃষ্টি চলবে। একাধিক জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। আগামী শুক্রবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে বেশ কিছু জেলায়। কলকাতায় আপাতত ভারী বৃষ্টি না হলেও বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি চলবে।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গের চারটি জেলায় বুধবার পর্যন্ত টানা ভারী বৃষ্টি হতে পারে। সেই তালিকায় রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুর। এ ছাড়া, বুধবার পুরুলিয়া, বাঁকুড়াতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে ভারী বৃষ্টি চলবে শুক্রবার পর্যন্ত।

বঙ্গোপসাগরে নিম্নচাপের কারণেই রাজ্য জুড়ে বৃষ্টির এই দাপট। উত্তরবঙ্গেও ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মঙ্গলবার জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারে কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। অন্য জেলাগুলিতেও ভারী বৃষ্টির সম্ভাবনা। তবে উত্তরবঙ্গে মঙ্গলবারের পর থেকে বৃষ্টি কিছুটা কমবে। জলপাইগুড়ি এবং কালিম্পং ছাড়া আর কোথাও বৃষ্টির পূর্বাভাস নেই।

এ দিকে, জেলায় জেলায় টানা বৃষ্টিতে নাজেহাল সাধারণ মানুষ। ঝাড়খণ্ডেও গত কয়েক দিন ধরে প্রবল বৃষ্টি হচ্ছে। পরিস্থিতি সামাল দিতে মাইথন এবং পাঞ্চেত জলাধার থেকে যথাক্রমে ৪৫ হাজার কিউসেক এবং ৫৫ হাজার কিউসেক জল ছেড়েছে ডিভিসি। বৃষ্টি চলতে থাকলে আগামী দিনে আরও জল ছাড়তে হতে পারে বলে জানিয়েছেন ডিভিসি আধিকারিক অপূর্ব সাহা।

সাগরের উপর দিয়ে নিম্নচাপ ক্রমে স্থলভাগের দিকে এগোচ্ছে। তার প্রভাবেই সমুদ্রের উপর ঝোড়ো হাওয়া বইতে শুরু করেছে। ওড়িশা এবং বাংলার উপকূলে এই নিম্নচাপের প্রভাব পড়তে পারে। সোমবারেও মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করেছে হাওয়া অফিস।

কলকাতায় মূলত মেঘলা আকাশ থাকবে। বুধবার পর্যন্ত বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সোমবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.১ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE