Advertisement
০৩ মে ২০২৪
West Bengal Weather Update

সরস্বতী পুজোর দিন রাজ্য জুড়ে বৃষ্টি, ১১ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বর্ষণের পূর্বাভাস দিল আলিপুর

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পূর্ব মধ্যপ্রদেশ থেকে ঝাড়খণ্ড পর্যন্ত বিস্তৃত রয়েছে উচ্চচাপ বলয়। তার টানে বঙ্গোপসাগর থেকে ছুটে আসছে জলীয় বাষ্প।

image of rain

সরস্বতী পুজোর দিন বৃষ্টির পূর্বাভাস প্রায় সব জেলাতেই। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৩০
Share: Save:

সরস্বতী পুজো আর প্রেম দিবস কি এ বছর ভেস্তে যাবে? আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, বসন্ত পঞ্চমীতে ‘খলনায়ক’-এর ভূমিকা নিতে পারে বৃষ্টি। বুধবার রাজ্যের ১১টি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। কলকাতা-সহ বাকি জেলাতেও হতে পারে হালকা বৃষ্টি।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পূর্ব মধ্যপ্রদেশ থেকে ঝাড়খণ্ড পর্যন্ত বিস্তৃত রয়েছে উচ্চচাপ বলয়। তার টানে বঙ্গোপসাগর থেকে ছুটে আসছে জলীয় বাষ্প। এর প্রভাবেই মঙ্গল থেকে বৃহস্পতিবার বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। মঙ্গলবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ, হুগলি, নদিয়ায়। বুধবারও ওই জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার ওই জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে বিক্ষিপ্ত ভাবে।

উত্তরের কিছু জেলাতেও হতে পারে বৃষ্টি। হাওয়া অফিসের পূর্বাভাস, মঙ্গল এবং বুধবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে মালদহ, উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে। সঙ্গে বজ্রবিদ্যুতের পূর্বাভাস রয়েছে। বুধবার এই তিন জেলা ছাড়া উত্তরবঙ্গের বাকি জেলাতেও হতে পারে হালকা বৃষ্টি। বৃহস্পতিবারও এই তিন জেলায় হালকা বৃষ্টি হতে পারে।

মঙ্গল এবং বুধবার গোটা রাজ্যের বেশ কিছু জেলায় বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, ঝাড়গ্রাম, মালদহ এবং দুই দিনাজপুরে জারি করা হয়েছে হলুদ সতর্কতা। বাসিন্দাদের ঝড়বৃষ্টির সময় বাড়িতে থাকার পরামর্শ দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এর ফলে সরস্বতী পুজো এবং প্রেম দিবসের আনন্দ অনেকটাই মাটি হতে পারে বলে আশঙ্কা। সরস্বতী পুজোয় পড়ুয়ারা স্কুল-কলেজে ভিড় জমান। বৃষ্টির কারণে, সেই পরিকল্পনা বাতিল হলেও হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE