Advertisement
১৬ মে ২০২৪
West Bengal Weather Update

বিশ্বকর্মা পুজোয় বৃষ্টির ভ্রুকুটি, ভিজবে গণেশ চতুর্থীও, কবে কতটা বর্ষণ?

মঙ্গলবার দক্ষিণবঙ্গের তিনটি জেলায় ভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছে আলিপুর আহাওয়া দফতর। অন্য জেলাগুলিতেও কমবেশি বৃষ্টি চলবে। আগামী কয়েক দিনে রাজ্যে তাপমাত্রাও কিছুটা কমতে পারে।

Rain forecast over the next few days in South Bengal.

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৪০
Share: Save:

উৎসবের আমেজ মাটি করতে পারে বৃষ্টি। বিশ্বকর্মা পুজো, গণেশ চতুর্থী দু’দিনই বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে। ভিজতে পারে কলকাতা এবং সংলগ্ন এলাকাও।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার থেকে আবার দক্ষিণবঙ্গে বৃষ্টি শুরু হতে পারে। ওই দিন কলকাতা-সহ দক্ষিণের প্রায় সবক’টি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি বাড়তে পারে মঙ্গলবার অর্থাৎ, গণেশ চতুর্থীর দিন।

মঙ্গলবার দক্ষিণবঙ্গের তিনটি জেলায় ভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছে আলিপুর। ভিজবে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা। দক্ষিণের অন্য জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে।

বুধবার বৃষ্টি আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণের অন্তত ছয় জেলায়। বুধবার পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, এই মুহূর্তে দিঘা থেকে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত একটি মৌসুমী অক্ষরেখা বিস্তৃত। তার কারণেই স্থলভাগে জলীয় বাষ্প ঢুকছে। বৃষ্টির পাশাপাশি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সোমবার থেকে তাপমাত্রাও বেশ খানিকটা কমবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

দক্ষিণের পাশাপাশি উত্তরবঙ্গেও বৃষ্টি হবে। তবে উত্তরের জেলাগুলিতে বৃষ্টি শুরু হবে আগামী বুধবার থেকে। ওই দিন জলপাইগুড়ি এবং কালিম্পংয়ে ভারী বৃষ্টি হতে পারে। দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর এবং দক্ষিণ দিনাজপুর এবং মালদহের কয়েকটি এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ারে। ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কোচবিহার এবং উত্তর দিনাজপুরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE