Advertisement
০৫ মে ২০২৪
Asia Cup 2023

এশিয়া কাপে ভারত-শ্রীলঙ্কা ফাইনাল বৃষ্টিতে ভেস্তে গেলে কী হবে? কোন দল হবে চ্যাম্পিয়ন

এশিয়া কাপের ফাইনালে বৃষ্টির আশঙ্কা রয়েছে। যদি বৃষ্টিতে রবিবার ও সোমবারের রিজার্ভ দিনের খেলা ভেস্তে যায় তা হলে কী হবে? কোন দলকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে?

Asia Cup

ফাইনাল শুরুর আগে বৃষ্টির সময় মাঠ ঢেকে ফেলেন মাঠকর্মীরা। ছবি: টুইটার

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৩৮
Share: Save:

এশিয়া কাপের ফাইনালে বৃষ্টির আশঙ্কা রয়েছে। ভারত-শ্রীলঙ্কা ফাইনাল শুরু হওয়ার আগেই বৃষ্টি হয়েছে। ফলে খেলা শুরু হতে দেরি হয়েছে। যদি কোনও কারণে রবিবার খেলা না হয় তা হলে সোমবার রিজার্ভ দিনে খেলা হবে। আর যদি সোমবারও বৃষ্টির কারণে খেলা ভেস্তে যায় তা হলে কী হবে? কোন দল হবে চ্যাম্পিয়ন? যদি বৃষ্টিতে ফাইনাল না হয় তা হলে ভারত ও শ্রীলঙ্কা দু’দলকে যৌথ ভাবে এশিয়া কাপ চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে।

এ বারের এশিয়া কাপে প্রায় প্রতিটি ম্যাচেই বৃষ্টি হয়েছে। বৃষ্টিতে ভারত ও পাকিস্তানের মধ্যে গ্রুপ পর্বের খেলা ভেস্তে গিয়েছে। সুপার ফোরে ভারত-পাকিস্তান ম্যাচে যাতে এই ঘটনা না ঘটে তার জন্য রিজার্ভ দিন রাখা হয়েছিল। এক দিনের খেলা ভেস্তে যাওয়ার পরে সেই রিজার্ভ দিনেই খেলা শেষ হয়েছে। ফাইনালের জন্যও এক দিন রিজার্ভ দিন রাখা হয়েছে। শ্রীলঙ্কার আবহাওয়া দফতরের পূর্বাভাস, রবিবার সারা দিন ধরেই বৃষ্টির আশঙ্কা রয়েছে। ফলে মাঝেমধ্যেই খেলায় বিঘ্ন ঘটতে পারে।

যদি কোনও ভাবে ফাইনালে দু’দল অন্তত ২০ ওভার করে ব্যাট না করতে পারে তা হলে দুই দলকে যৌথ ভাবে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। ২০০২ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারত-শ্রীলঙ্কা ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গিয়েছিল। সে বারও দু’দল যৌথ ভাবে চ্যাম্পিয়ন হয়েছিল। এ বার যদি সেই ঘটনা হয় তা হলে ভারত-শ্রীলঙ্কা দ্বিতীয় বার যৌথ ভাবে চ্যাম্পিয়ন হবে।

এশিয়া কাপের ইতিহাসে সব থেকে বেশি বার চ্যাম্পিয়ন হয়েছে ভারত। ১৯৮৪, ১৯৮৮, ১৯৯০-৯১, ১৯৯৫, ২০১০, ২০১৬ ও ২০১৮ সালে চ্যাম্পিয়ন হয়েছে তারা। শেষ বার রোহিত শর্মার নেতৃত্বেই এশিয়া চ্যাম্পিয়ন হয়েছে ভারত। অন্য দিকে শ্রীলঙ্কা এই প্রতিযোগিতা জিতেছে ছ’বার। ১৯৮৬, ১৯৯৭, ২০০৪, ২০০৮, ২০১৪ ও ২০২২ সালে তারা জিতেছে। অর্থাৎ, শেষ বার চ্যাম্পিয়ন হয়েছেন দাসুন শনাকার। পর পর দু’বার চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে নেমেছে শ্রীলঙ্কা। এখন দেখার কোন দল বাজিমাত করে। না কি শেষ পর্যন্ত জিতে যায় বৃষ্টি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asia Cup 2023 India Cricket Sri Lanka Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE