Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

৬৩৭টি বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার বসিরহাটে

নিজস্ব সংবাদদাতা
বসিরহাট ২৯ ডিসেম্বর ২০২০ ১৮:০৯
উদ্ধার হওয়া কচ্ছপ। নিজস্ব চিত্র

উদ্ধার হওয়া কচ্ছপ। নিজস্ব চিত্র

গোপন সূত্রে খবর পেয়ে বসিরহাট থেকে উদ্ধার করা হল ৬৩৭টি কচ্ছপ। বসিরহাট থানার অন্তর্গত বদরতলা নৈহাটির শুভঙ্কর বিশ্বাসের বাড়িতে মঙ্গলবার সকালে তল্লাশি অভিযান চালায় কেন্দ্রীয় বন্যপ্রাণ অপরাধ দমন শাখা ও রাজ্যের উত্তর ২৪ পরগনা বন দফতর। সেখান থেকেই উদ্ধার হয় ওই কচ্ছপ।

উদ্ধার হওয়া কচ্ছপগুলি ‘ইন্ডিয়ান ফ্ল্যাপশেল টার্টল’ প্রজাতির। ভারতীয় বন্যপ্রাণ আইনের এক নম্বর তফসিলভুক্ত, অর্থাৎ সর্বোচ্চ পর্যায়ের গুরুত্বে সংরক্ষিত।

কেন্দ্রীয় বন্যপ্রাণ অপরাধদমন শাখার পূর্বাঞ্চলীয় অধিকর্তা অগ্নি মিত্র জানিয়েছেন, ‘‘বাইরে থেকে আনা কচ্ছপগুলি বসিরহাটের স্থানীয় বাজারগুলিতে পাঠানোর পরিকল্পনা ছিল। কিন্তু মঙ্গলবার সকালে তল্লাশি শুরু হয়ে যাওয়ায় পাচারকারীরা সেগুলি সরাতে পারেনি। তাদের মধ্যে একজনের নাম শুভঙ্কর বিশ্বাস। যাকে আটক করেছিল পুলিশ। সেই শুভঙ্করের বাড়ি থেকে হানা দিয়েই কচ্ছপগুলি উদ্ধার করা হয়।

Advertisement

উত্তর ২৪ পরগনার বিভাগীয় বনআধিকারিক নিরঞ্জিতা মিত্র বলেছেন, ‘‘মঙ্গলবার ধৃত শুভঙ্করকে আদালতে তোলা হয়। তাকে ৭ জানুয়ারি পর্যন্ত পুলিশ হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে। আদতে মাছের কারবারি হলেও শুভঙ্কর দীর্ঘদিন ধরে কচ্ছপ চোরাকারবারের সঙ্গে যুক্ত।’’

আরও পড়ুন: রাজ্যে ‘বাধা’ ছাড়া পার্টি অফিস খুলছে সিপিএম, বিরোধী পরিসর কি ভাঙবে

আরও পড়ুন: প্রসঙ্গ লভ জিহাদ: অমর্ত্যকে কটাক্ষের জবাবে মহুয়ার পাল্টা বিজেপিকে

আরও পড়ুন

Advertisement