Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Aadhar card

রেশন দোকানেই হবে আধার সংযুক্তির কাজ

খাদ্য দফতর সূত্রের খবর, রাজ্যে প্রায় ১০ কোটি মানুষের ডিজিটাল রেশন কার্ড রয়েছে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২১ ০৮:২৮
Share: Save:

রেশন দোকানেই রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্ত করা এবং বৈধতা যাচাইয়ের সুবিধা চালু করল রাজ্য। খাদ্য দফতরের সাম্প্রতিক সিদ্ধান্ত, বাড়ি-বাড়ি গিয়ে রেশন কার্ডের সঙ্গে আধার সংযোগের পাশাপাশি রেশন দোকানগুলিতেও সেই কাজ হবে। তবে গ্রাহকদের কথা ভেবে মাসের আট তারিখ থেকে বাকি দিনগুলিতে আধার সংযোগের অনুমতি দেওয়া হয়েছে রেশন দোকানগুলিতে।

খাদ্য দফতর সূত্রের খবর, রাজ্যে প্রায় ১০ কোটি মানুষের ডিজিটাল রেশন কার্ড রয়েছে। এখনও পর্যন্ত প্রায় সাড়ে চার কোটি কার্ডের সঙ্গে আধার নম্বর যুক্ত করার কাজ শেষ গিয়েছে। সুপ্রিম কোর্টের নির্দেশে, শীঘ্রই ‘এক দেশ এক রেশন’ পদ্ধতি চালু করতে হবে। তাই সম্প্রতি মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী নির্দেশ দেন, প্রতিদিন ১০ লক্ষ কার্ড সংযোগ করতে হবে।

সেই কারণে খাদ্য দফতর নির্দেশিকা দিয়ে জানিয়েছে, পরিবারের সব কার্ডধারী সদস্যকে দোকানে যেতে হবে না। এক জন সদস্য গিয়ে বাকিদের কাজ করিয়ে নিতে পারবেন। ই-পস যন্ত্রের মাধ্যমে আধার সংযুক্ত হলে কার্ডটিকে সঙ্গে সঙ্গে সক্রিয় করে দেওয়া হবে।

খাদ্য-কর্তাদের দাবি, জুলাই এবং অগস্টে বাড়ি বাড়ি গিয়ে এই কাজ করা হবে। তার পরেও কেউ বাদ থেকে গেলে সেই একদিন করে শিবির করার কথা। সেই প্রক্রিয়াটি চলবে ১০-২৫ অগস্ট পর্যন্ত। ২৫ অগস্ট থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত গ্রাম পঞ্চায়েত স্তরে রোজ শিবির করার পরিকল্পনা হয়েছে। তা ছাড়া, ১ অগস্ট থেকে বাংলা সহায়তা কেন্দ্র এবং খাদ্য দফতরের অফিসগুলিতে এই সুবিধা মিলবে। ‘এক দেশ এক রেশন’ চালু হলে দেশের কোনও নাগরিক যে কোনও জায়গা থেকে রেশন সংগ্রহ করতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Aadhar card Ration System
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE