Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Literature

শিক্ষাবিদ স্বপন চক্রবর্তী প্রয়াত, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর

ছিলেন জাতীয় গ্রন্থাগারের ডিরেক্টর জেনারেল। ভিক্টোরিয়া মেমোরিয়ালের সম্পাদক ও কিউরেটর পদেও কাজ করেছেন তিনি।

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২১ ১৮:৫২
Share: Save:

প্রয়াত হলেন শিক্ষাবিদ, অধ্যাপক স্বপন চক্রবর্তী। বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে শনিবার বিকেল ৪.৫০ নাগাদ তিনি প্রয়াত হয়েছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর। চলতি বছরেই করোনায় আক্রান্ত হয়েছিলেন তিনি। তার পর শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাঁকে হাসপাতালে ভর্তি করাতে হয়। সেখানেও বেশ কয়েক দিন তাঁর চিকিৎসা চলে। শনিবার হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন স্বপন। তাঁর প্রয়াণে গভীর শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোক বার্তায় তিনি লিখেছেন, ‘তাঁর মৃত্যুতে শিক্ষা জগতের অপূরণীয় ক্ষতি হল। আমি স্বপনকুমার চক্রবর্তীর পরিবার-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’

পড়িয়েছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়েও যুক্ত হয়েছিলেন। ছিলেন জাতীয় গ্রন্থাগারের ডিরেক্টর জেনারেল। ভিক্টোরিয়া মেমোরিয়ালের সম্পাদক ও কিউরেটর পদেও কাজ করেছেন। কয়েক দিন আগে সেন্টার ফর স্টাডিজ ইন সোশ্যাল সায়েন্সেস-এর চেয়ারপার্সন পদে নিযুক্ত হন তিনি। আমৃত্যু সেই পদে কাজ করছিলেন। সাহিত্য ও কলা বিভাগের জ্ঞানচর্চার ক্ষেত্রে স্বপন এক উল্লেখযোগ্য নাম। তাঁর প্রয়াণে শিক্ষক থেকে পড়ুয়া-গবেষক মহল শোকস্তব্ধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Literature Education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE