Advertisement
০৩ মে ২০২৪
Fossils Mohajhor

‘ফসিল্‌স মহাঝড়’ -এর মঞ্চে বিশেষ চমক! শ্রোতাদের জন্যে রূপম গাইলেন আসন্ন ‘ফসিল্‌স ৭’ অ্যালবামের নতুন কিছু গান

নিক্কো পার্ক বিগ লন-এ ফেস্টিভিটি ফ্যাক্টরের উদ্যোগে অনুষ্ঠিত হয়ে গেল ফসিল্‌স মহাঝড়। এ বছর ‘ফসিল্‌স’ ২৫ বছরে পা দিয়েছে। সেই উপলক্ষেই ‘ফসিল্‌স’-এর এই দীর্ঘমেয়াদী যাত্রাকে আরও এক বার উদযাপন করতে অনুষ্ঠিত হল ‘ফসিল্‌স মহাঝড়’।

‘ফসিল্‌স মহাঝড়’

‘ফসিল্‌স মহাঝড়’

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২৩ ১১:১৩
Share: Save:

আবেগের অন্য নাম ফসিল্‌স। রবিবাসরীয় সন্ধ্যায় ফসিল্‌স ঝড়ের সেই আবেগেই ভাসল শহর কলকাতা। নিক্কো পার্ক বিগ লন-এ ফেস্টিভিটি ফ্যাক্টরের উদ্যোগে অনুষ্ঠিত হয়ে গেল ফসিল্‌স মহাঝড়। এ বছর ‘ফসিল্‌স’ ২৫ বছরে পা দিয়েছে। সেই উপলক্ষেই ‘ফসিল্‌স’-এর এই দীর্ঘমেয়াদী যাত্রাকে আরও এক বার উদযাপন করতে অনুষ্ঠিত হল ‘ফসিল্‌স মহাঝড়’। এ বছর এই অনুষ্ঠানে ছিল বেশ কিছু নতুন চমক। এই মহা উদযাপনকে অবিস্মরণীয় করে রাখতে বানানো হয়েছিল একদম নতুন একটি গান, অর্থাৎ ‘ফসিল্‌স মহাঝড় ’-এর থিম সং।

অনুষ্ঠানের সূচনা পর্বে ছিল বাংলা ব্যান্ড ‘ব্লাড’ এবং সা রে গা মা পা খ্যাত সঙ্গীতশিল্পী ‘রানা’র গান। তার পরে শুরু হয় একটানা তিন ঘণ্টার মূল অনুষ্ঠান। আসন্ন ‘ফসিল্‌স ৭’ অ্যালবামের একটি নতুন গান দিয়ে রূপম অনুষ্ঠান শুরু করেন। তারপরে একে একে তাঁর পুরনো গানের সংগ্রহ থেকে গাইতে শুরু করেন জনপ্রিয় গানগুলি। 'আরও এক বার' থেকে শুরু করে 'দেখো মানসী', আট থেকে আশি সকলের পছন্দের 'নীল রঙ ছিল ভীষণ প্রিয়'-- কিছুই বাদ পড়েনি। প্রত্যেকটি গানের সঙ্গে রূপম দর্শকদের উদ্দেশ্যে দেন বিশেষ বার্তাও।

অগণিত শ্রোতার উপস্থিতিতে রবি-সন্ধ্যায় নিক্কো পার্কে উপচে পড়েছিল ভিড়। দর্শক আসনে ছিলেন সাধারণ মানুষ থেকে শুরু করে টলিউডের অভিনেতা, অভিনেত্রীরাও। প্রথম সারিতে দাঁড়িয়ে তাঁরাও উপভোগ করছিলেন রূপম ইসলামের গান। ছিলেন টলিউডের অন্যতম অভিনেতা অনিন্দ্য চট্টোপাধ্যায়। এ ছাড়াও ছিলেন টলিউডের অন্যতম অভিনেত্রী মধুমিতা সরকারও। এমনকি তাঁদের হেড ব্যাংও করতে দেখা গিয়েছে।

অনুষ্ঠানের দ্বিতীয়ার্ধে রূপম শ্রোতাদের জন্যে রেখেছিলেন দারুণ চমক। সম্প্রতি মুক্তি পেতে চলেছে ‘ফসিল্‌স ৭’। মুক্তির আগেই মহাঝড়ের সন্ধ্যায় তিনি শ্রোতাদের উপহার দিলেন ‘ফসিল্‌স ৭’ -এর বেশ কিছু নতুন গান। সেই গানগুলিও দারুণ সাড়া ফেলে। এখন সকলেই প্রায় ‘ফসিল্‌স ৭’ অ্যালবামের মুক্তির অপেক্ষায়।

ফেস্টিভিটি ফ্যাক্টরের সিইও অর্ণব ভট্টাচার্য্য আনন্দবাজার অনলাইনকে জানিয়েছেন, “এক অন্য রকম আবেগের জায়গা থেকে আমরা এই শো-এর আয়োজন করে থাকি। এটা আমাদের তৃতীয় বর্ষ। আমরা খুব খুশি, একটা স্বপ্ন বাস্তব হওয়ার মতো আনন্দ হচ্ছে। প্রত্যেকের অক্লান্ত পরিশ্রমে ফসিল্‌স মহাঝড় এক অন্য মাত্রা পেয়েছে। পরবর্তীকালেও আমরা এই ধরনের অনুষ্ঠান আরও করবো।’’

‘ফসিল্‌স’ -এর অনুষ্ঠান থেকে এ দিন গানের মাধ্যমে রূপম ইজরায়েল-প্যালেস্তাইন যুদ্ধ নিয়েও বার্তা দেন। শ্রোতাদের উদ্দেশ্যে বলেন, “বাঁচার জন্য যুদ্ধ করবে। বাঁচার কথা বলবে, ভালোবাসার জন্য লড়বে। ঘৃণা নয়, প্রতিশোধ নয়। যদি প্রতিশোধ নিতে হয়, তাহলে ভণ্ড নেতাদের বিরুদ্ধে নিতে হবে।’’ অনুষ্ঠানের সমাপ্তি পর্বে দর্শকদের অনুরোধে তিনি আরও পরিচিত ও জনপ্রিয় কিছু গান গেয়েছেন। ফসিল্‌স-এর জনপ্রিয় গান 'অ্যাসিড' ও রক মন্ত্র উচ্চারণের মাধ্যমে ‘ফসিল্‌স মহাঝড়’ অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fossils Bangla Band Rock Band
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE