Advertisement
২২ জুলাই ২০২৪
DA

ডিএ-র দাবিতে আবার ‘দিল্লি চলো’র ঘোষণা সংগ্রামী যৌথ মঞ্চের, রাষ্ট্রপতির হস্তক্ষেপ দাবি

সোমবার শহিদ মিনারে নিজেদের অবস্থানস্থলে এক সাংবাদিক বৈঠক করে কর্মসূচি ঘোষণা করেছেন মঞ্চের অন্যতম আহ্বায়ক ভাস্কর ঘোষ।

Sangrami Jouth Mancha will move to Delhi again on the demand of DA, its members want to meet with President Draupadi Murmu

ডিএ আদায়ে ফের রাষ্ট্রপতির দ্বারস্থ সংগ্রামী যৌথ মঞ্চ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ১৮:২০
Share: Save:

মহার্ঘ ভাতা (ডিএ)-র দাবিতে দিল্লি যাচ্ছেন সংগ্রামী যৌথ মঞ্চের সদস্যেরা। সোমবার শহিদ মিনারে নিজেদের অবস্থানস্থলে এক সাংবাদিক বৈঠক করে এ কথা জানিয়েছেন মঞ্চের অন্যতম আহ্বায়ক ভাস্কর ঘোষ। তিনি জানিয়েছেন, রাজ্য সরকারি কর্মচারীদের ন্যায্য ডিএ-র দাবি-সহ শূন্যপদে স্থায়ী নিয়োগ এবং যোগ্য অনিয়মিতদের নিয়মিতকরণের দাবিতে তাঁরা দিল্লি যাবেন। দিল্লি গিয়ে তাঁরা রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাতে একটি দাবি সনদ তুলে দেবেন। পাশাপাশি তাঁরা দেখা করতে চান কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবং কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের সঙ্গে। ইতিমধ্যে তাঁরা রাষ্ট্রপতি ভবন-সহ অর্থ এবং শিক্ষামন্ত্রীর কাছে ই মেল মারফত সাক্ষাতের আবেদন জানিয়েছেন। পাশাপাশি, সোমবারই রাষ্ট্রপতির কাছে নিজেদের দাবি সম্বলিত একটি চিঠি মেল মারফত পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, চলতি বছর এপ্রিল মাসের ১০ এবং ১১ তারিখে সংগ্রামী যৌথ মঞ্চের সদস্যেরা দিল্লির যন্তর মন্তরে গিয়ে ধর্না দিয়েছিলেন। সে বার উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়, কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি এবং ধর্মেন্দ্র প্রধানের সঙ্গে সাক্ষাৎ করে নিজেদের দাবির কথা জানিয়ে এসেছিলেন তাঁরা। কিন্তু এ বার আর কোনও ধর্না কর্মসূচি রাখা হয়নি। সংগ্রামী যৌথ মঞ্চের তরফে ভাস্কর জানিয়েছেন, রাষ্ট্রপতি এবং কেন্দ্রীয় মন্ত্রীরা তাঁদের সময় দিলেই দিল্লি গিয়ে নিজেদের দাবির কথা জানাবেন। গত কয়েক মাস ধরে শহিদ মিনারের নীচে তাঁরা ডিএ-র দাবিতে আন্দোলন করছেন। রাষ্ট্রপতিকে পাঠানো চিঠিতে সে কথাও উল্লেখ করেছেন করেছেন সংগ্রামী যৌথ মঞ্চের সদস্যেরা। ওই চিঠির প্রতিলিপি পাঠানো হয়েছে কেন্দ্রীয় অর্থ এবং শিক্ষামন্ত্রীকে।

এ ছাড়াও নিজেদের বেশ কিছু কর্মসূচি ঘোষণা করেছে সংগ্রামী যৌথ মঞ্চ। আগামী ৪ অগস্ট ডিএ থেকে বঞ্চিত অবসরপ্রাপ্ত কর্মচারীরা সংসার পরিচালনার সমস্যার কারণে রাষ্ট্রপতির কাছে গণহারে স্বেচ্ছামৃত্যুর আবেদন জানাবেন বলে জানিয়েছে মঞ্চ। সোমবার থেকে শুরু হয়েছে বিধানসভার বাদল অধিবেশন। অধিবেশন চলাকালীন নিজেদের দাবি আদায়ের লক্ষ্যে এক দিন বিধানসভা অভিযানের কথা জানিয়েছে তারা। সঙ্গে শহিদ মিনারের অবস্থানের ২০০ দিন পূরণ উপলক্ষে একটি রক্তদান শিবিরের আয়োজন করা হবে বলেও ঘোষণা করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

DA Draupadi Murmu DA Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE