Advertisement
০৬ মে ২০২৪
WB Assembly

সারি এবং সারনা ধর্মকে মান্যতা দিতে শুক্রবার আলোচনা বিধানসভায়, সোমবার বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব

শুক্রবার আদিবাসী সম্প্রদায়ের সারি এবং সারনা ধর্মকে স্বীকৃতি দিতে ১৮৫ ধারায় প্রস্তাব এনে বিধানসভায় আলোচনা করা হবে। বৃহস্পতিবার দুপুরে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের ঘরে কার্যবিবরণীর বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

image of west bengal assembly.

আগামী ৬-১৩ মার্চ আবারও বসবে বিধানসভার বাজেট অধিবেশন। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৩৬
Share: Save:

বিধানসভার বাজেট অধিবেশনে বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব এবং সারি ও সারনা ধর্মকে মান্যতা দেওয়ার প্রস্তাব নিয়ে আলোচনার কথা আগেই জানিয়েছিলেন পরিষদীয়মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। সেই কথা মতো শুক্রবার আদিবাসী সম্প্রদায়ের সারি ও সারনা ধর্মকে স্বীকৃতি দিতে ১৮৫ ধারায় প্রস্তাব এনে আলোচনা করা হবে। বৃহস্পতিবার দুপুরে বিধানসভায় স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের ঘরে কার্যবিবরণীর বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। পশ্চিমবঙ্গের জঙ্গলমহল-সহ জেলার একটি বড় অংশের আদিবাসী সম্প্রদায়ের মানুষের দীর্ঘ দিনের দাবি সারি ও সারনা ধর্মকে স্বীকৃতি দেওয়ার। সে কথা মাথায় রেখেই এই বিষয়ে প্রস্তাব এনে আলোচনার সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু বাজেট পেশ না হওয়া পর্যন্ত এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেনি বিধানসভার কার্যবিবরণী কমিটি। কিন্তু বুধবার বিধানসভায় বাজেট পেশ হয়ে যাওয়ার পর দিনই এই প্রস্তাবটি এনে আলোচনার দিনক্ষণ ঠিক করা হয়েছে।

সঙ্গে ঠিক হয়েছে, আগামী সোমবার বিধানসভায় বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব আনা হবে। এর আগে ২০১৭ সালেও, পশ্চিমবঙ্গ বিধানসভায় বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব পাশ হয়েছে। সেই সময় বিধানসভায় বিজেপি বিধায়কের সংখ্যা ছিল মাত্র তিন। এখন বিজেপি রাজ্যের প্রধান বিরোধী দল। সেই সময় বিধানসভায় বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাবকে সমর্থন দিয়েছিল প্রধান বিরোধী দল কংগ্রেস ও বামফ্রন্ট। তিন জন বিধায়ক নিয়েই সেই প্রস্তাবের বিরোধিতা করেছিল বিজেপি। শনিবার জঙ্গলমহল সফর সেরে কলকাতায় ফিরে আসবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই মনে করা হচ্ছে, সোমবার বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব নিয়ে আলোচনায় অংশগ্রহণ করতে পারেন তিনিও। বিজেপি পরিষদীয় দল সূত্রে খবর, ওই আলোচনায় অংশগ্রহণ করতে পারেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও। পর দিন মঙ্গলবার বিধানসভার বাজেট অধিবেশন শেষ হয়ে স্থগিত হয়ে যাবে। আগামী ৬-১৩ মার্চ আবারও বসবে বিধানসভার বাজেট অধিবেশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WB Assembly
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE