Advertisement
১৫ জুন ২০২৪
Transfer

উৎসশ্রী পোর্টালের মাধ্যমে শিক্ষকদের বদলি প্রক্রিয়া আপাতত বন্ধই থাকছে, জানাল শিক্ষা দফতর

বৃহস্পতিবারের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৩১ ডিসেম্বরের পরেও বদলি প্রক্রিয়া স্থগিত রাখা হবে। আপাতত নতুন করে আর কেউ এই পোর্টালে বদলির জন্য আবেদন করতে পারবেন না।

আপাতত উৎসশ্রী পোর্টালের মাধ্যমে সরকারি স্কুলের শিক্ষকদের বদলি প্রক্রিয়া বন্ধের সিদ্ধান্ত নিল স্কুলশিক্ষা দফতর।

আপাতত উৎসশ্রী পোর্টালের মাধ্যমে সরকারি স্কুলের শিক্ষকদের বদলি প্রক্রিয়া বন্ধের সিদ্ধান্ত নিল স্কুলশিক্ষা দফতর। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২২ ১৯:১৭
Share: Save:

উৎসশ্রী পোর্টালের মাধ্যমে রাজ্যের স্কুল শিক্ষকদের বদলি প্রক্রিয়া স্থগিত রাখার সিদ্ধান্ত নিল স্কুলশিক্ষা দফতর। গত ২৯ সেপ্টেম্বর একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছিল, ৩১ ডিসেম্বর পর্যন্ত শিক্ষকদের বদলি প্রক্রিয়া বন্ধ থাকবে। তবে এ-ও জানানো হয়েছিল যে, এই সময়ের মধ্যে বদলির জন্য আবেদন করতে পারবেন শিক্ষকরা।

বৃহস্পতিবারের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৩১ ডিসেম্বরের পরেও বদলি প্রক্রিয়া স্থগিত রাখা হবে। আপাতত নতুন করে আর কেউ এই পোর্টালে বদলির জন্য আবেদন করতে পারবেন না। শিক্ষা দফতরের এই সিদ্ধান্তে অখুশি রাজ্যের বিভিন্ন শিক্ষক সংগঠন। বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল এত দিন ধরে বদলির আবেদন গ্রহণ করার সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন। তাঁর কথায়, “৩১শে ডিসেম্বর পর্যন্ত বদলি প্রক্রিয়া বন্ধ থাকলেও বদলির আবেদন করায় কোনও অসুবিধা ছিল না। আজ নতুন নির্দেশিকায় বলা হল বদলির আবেদন ও প্রক্রিয়া দু’টোই বন্ধ থাকবে। তা হলে আজ পর্যন্ত এত আবেদন নেওয়া হল কেন?”

অবশ্য উৎসশ্রী পোর্টাল নিয়ে ইদানীং নানা বিতর্কও দেখা গিয়েছে। এ নিয়ে কলকাতা হাই কোর্টে একাধিক মামলাও হয়েছে। শিক্ষকরা বাড়ির কাছের কোনও স্কুলে বদলি হওয়ায়, রাজ্যের অনেক স্কুল কার্যত শিক্ষকহীন হয়ে পড়ছে, এমন অভিযোগও উঠেছে। কিছু দিন আগেই একটি মামলার শুনানিতে হাই কোর্টের বিচারপতি রাজ্যের আইনজীবীকে বদলি নীতি তৈরি করার পরামর্শ দিয়েছিলেন। এই সংক্রান্ত আর একটি মামলার শুনানিতে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় জানিয়েছিলেন, স্কুল বা এলাকা পছন্দ না হলে শিক্ষক-শিক্ষিকা বদলি চাইতেই পারেন, কিন্তু বদলি হবে কি না, তা পুরোপুরি নির্ভর করবে ছাত্রদের উপর। ছাত্রদের ক্ষতি করে শিক্ষকের সুবিধা তৈরি করা যাবে না। এই সব কিছুর প্রেক্ষিতে উৎসশ্রী পোর্টাল আপাতত বন্ধ রাখার সিদ্ধান্তকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Transfer School education department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE