Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Kolkata metro services

উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত পড়ুয়াদের মেট্রো সফরে ছাড়ের আওতায় আনার উদ্যোগ

ভাড়ার উপরে ৬০ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হয় পড়ুয়াদের। মেট্রোর পক্ষ থেকে ৪০টি এবং ৮০টি সফরের সুবিধাযুক্ত দু’ধরনের স্মার্ট কার্ড পড়ুয়াদের দেওয়া হচ্ছে।

A Photograph of Kolkata Metro

উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত পড়ুয়াদের স্কুলে যাতায়াতের জন্য মেট্রোর ভাড়ায় ছাড়ের সুবিধাযুক্ত বিশেষ স্মার্ট কার্ড চালু রয়েছে। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৩ ০৭:০০
Share: Save:

উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত পড়ুয়াদের স্কুলে যাতায়াতের জন্য মেট্রোর ভাড়ায় ছাড়ের সুবিধাযুক্ত বিশেষ স্মার্ট কার্ড চালু রয়েছে। চলতি বছরে এ পর্যন্ত কলকাতার ১২০টি শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়ারা এই সুবিধার আওতায় এসেছে। আরও বেশি সংখ্যক পড়ুয়াকে আনার কথা জানিয়েছেন মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র। তিনি বলেন, ‘‘স্কুলগুলি এ বিষয়ে মেট্রোর সঙ্গে যোগাযোগ করলে প্রয়োজনীয় সব সহযোগিতা করা হবে।’’

উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত সরকারি স্কুল ও সরকার-স্বীকৃত বোর্ড বা পর্ষদের অধীনে থাকা শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়াদের জন্য এই বিশেষ স্মার্ট কার্ডে ছাড়ের ব্যবস্থা আছে। আইটিআই পড়ুয়ারাও এই সুবিধা পান। স্কুল বা শিক্ষা প্রতিষ্ঠানের তরফে আবেদন করা হলে মেট্রো কর্তৃপক্ষ প্রয়োজনীয় নথি খতিয়ে দেখে নির্দিষ্ট স্কুলের নাম ওই ব্যবস্থার আওতায় নথিভুক্ত করেন। তার পরে সংশ্লিষ্ট স্কুলকে ওই ছাড়ের জন্য বিশেষ ফর্মের বই দেওয়া হয়। পড়ুয়ারা সেই ফর্ম পূরণ করে স্কুল থেকে অনুমোদন করিয়ে স্টেশন মাস্টারের কাছে গেলেই বিশেষ স্মার্ট কার্ড দেওয়া হয়।

ভাড়ার উপরে ৬০ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হয় পড়ুয়াদের। মেট্রোর পক্ষ থেকে ৪০টি এবং ৮০টি সফরের সুবিধাযুক্ত দু’ধরনের স্মার্ট কার্ড পড়ুয়াদের দেওয়া হচ্ছে। ওই কার্ডে কোনও বিজ্ঞাপন থাকে না। ওই কার্ডে নির্দিষ্ট দু’টি স্টেশনের মধ্যে সফর করার সুবিধা মেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata metro services School students smart card
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE