Advertisement
১০ মে ২০২৪
Mid Day Meal

মিড ডে মিলের খাবারে বিষক্রিয়া! ত্রুটি এড়াতে স্কুলগুলিকে ৪ পরামর্শ দিল কেন্দ্র

অতিমারির পর থেকেই স্কুলে মিড ডে মিলের খাবারের মান সংক্রান্ত নানা অভিযোগ এসেছে। খাবার তৈরিতে নানা ত্রুটি থেকে যাচ্ছে বলে অভিযোগ। কেন্দ্রীয় সরকারের তরফে ৪টি পরামর্শ দেওয়া হয়েছে এ বিষয়ে।

মিড ডে মিলে বিষক্রিয়া এড়াতে পদক্ষেপ।

মিড ডে মিলে বিষক্রিয়া এড়াতে পদক্ষেপ। —ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২২ ১৪:১২
Share: Save:

মিড ডে মিলের খাবারে বিষক্রিয়ার ঘটনা এড়াতে স্কুলগুলিকে ৪ রকমের ব্যবস্থা গ্রহণ করতে বলেছিল কেন্দ্র সরকারের ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া (এফএসএসএআই)। স্কুল শিক্ষা দফতরকে সেই নির্দেশিকা পাঠাল রাজ্য সরকার।

এফএসএসএআই-এর পরামর্শে স্কুলগুলিকে যে চার পদক্ষেপ করতে বলা হয়েছে, তার মধ্যে অন্যতম হল মিড ডে মিল প্রকল্পের সঙ্গে যুক্ত খাদ্য ব্যবসায়ীদের নথিভুক্তিকরণ। বলা হয়েছে, প্রধানমন্ত্রী পোষণ যোজনার সঙ্গে যুক্ত যাবতীয় খাদ্য ব্যবসায়ীকে এফএসএসএআই-এর রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় নথিভুক্ত হতে হবে।

এফএসএসএআই-এর পরামর্শ, সরকারি স্কুল বা এনজিও-গুলিতে যাঁরা মিড ডে মিল প্রস্তুত করেন, তাঁদের যথাযথ প্রশিক্ষণ প্রয়োজন। সরকারি প্রশিক্ষণ প্রাপ্ত রাঁধুনিদের দিয়েই মিড ডে মিল বানাতে বলা হয়েছে। এফএসএসএআই যে টাকা এই খাতে বরাদ্দ করেছে, তা ব্যবহারের পরামর্শ দিয়েছে কেন্দ্র।

নির্দেশিকায় আরও বলা হয়েছে, স্কুলগুলিতে যে রান্নাঘরে মিড ডে মিল রান্না করা হয়, তা খাদ্য সুরক্ষা আধিকারিকরা নিয়মিত পরিদর্শন করবেন।

কোনও স্কুলে যদি মিড ডে মিলের খাবারে বিষক্রিয়া বা খাবার খেয়ে ছাত্রছাত্রীদের অসুস্থতার ঘটনা প্রকাশ্যে আসে, অবিলম্বে তা এফএসএসএআই এবং এনসিডিসি (ন্যাশানাল সেন্টার ফর ডিজ়িজ়)-কে জানাতে হবে। তদন্তের পর ত্রুটির জন্য দায়ী ব্যক্তি বা সংস্থার বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থাও গ্রহণ করতে বলেছে সরকার।

কোভিড অতিমারির পর থেকেই স্কুলে স্কুলে মিড ডে মিলের খাবারের মান সংক্রান্ত নানা অভিযোগ এসেছে। খাবার তৈরির ক্ষেত্রে নানা ত্রুটি থেকে যাচ্ছে বলে অভিযোগ। সে সব পর্যবেক্ষণের পর কেন্দ্রীয় সরকারের তরফে এই ৪ পরামর্শ দেওয়া হয়েছিল। এ বার সেই পরামর্শ অনুযায়ী যাতে স্কুলগুলি প্রয়োজনীয় পদক্ষেপ করে, রাজ্য সরকার সেই সংক্রান্ত নির্দেশিকা পাঠাল স্কুল শিক্ষা দফতরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mid Day Meal West Bengal FSSAI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE