Advertisement
০৯ মে ২০২৪
Sputnik

Covid-19 Vaccine: এক টিকার স্পুটনিকের পরীক্ষামূলক প্রয়োগ শুরু হচ্ছে কলকাতায়

এক রুশ সমীক্ষায় দেখা গিয়েছে, এই প্রতিষেধক করোনার বিরুদ্ধে ৭৯.৬ শতাংশ কার্যকর।

—ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২১ ১৭:৩৮
Share: Save:

কলকাতায় শুরু হতে চলেছে রাশিয়ার স্পুটনিক লাইট প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগ। চলতি সপ্তাহেই এই প্রয়োগ শুরু হতে পারে ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাসের পাশে রুবি হাসপাতালে। এই প্রথম রাজ্যে স্পুটনিক লাইটের পরীক্ষামূলক প্রয়োগ শুরু হতে চলেছে বলে জানান এই টিকার পরীক্ষামূলক প্রয়োগের সঙ্গে যুক্ত স্নেহেন্দু কোনার।

এখনও পর্যন্ত দেশে দু’টি টিকার প্রতিষেধক অমুমোদন পেয়েছে। স্পুটনিক লাইট অমুমোদন পেলে দেশে এক টিকার করোনা প্রতিষেধক মিলবে। দেশের ১০টি জায়গায় ১৮০জন স্বেচ্ছাসেবককে নিয়ে স্পুটনিক লাইটের তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ শুরু হতে চলেছে। রাজ্যের রুবি জেনারেল হাসপাতালে ১৮ জনের শরীরে এই প্রতিষেধক দেওয়া হবে। রুবি ছাড়া স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন এবং নীলরতন সরকার হাসপাতালেও এই পরীক্ষা চালানোর জন্য তোড়জোড় চলছে। স্নেহেন্দু জানান, স্পুটনিক লাইটের একটি টিকা নিলে করোনার বিরুদ্ধে লড়াইয়ের উপযোগী অ্যান্টিবডি শরীরে তৈরি হবে। সে ক্ষেত্রে দু’টি টিকা নেওয়ার প্রয়োজন হবে না। এই প্রতিষেধকের দাম ৭৫০ থেকে ৮০০ টাকা হতে পারে বলে জানা যাচ্ছে। স্পুটনিক ভি-এর আদলেই স্পুটনিক লাইট প্রস্তুত করা হয়েছে বলে জানান চিকিৎসক অর্পণ দত্তরায়। তিনি আরও জানান, এক রুশ সমীক্ষায় দেখা গিয়েছে এই প্রতিষেধক করোনার বিরুদ্ধে ৭৯.৬ শতাংশ কার্যকর। এই টিকার পরীক্ষায় ১৮ জন স্বেচ্ছাসেবককে স্পুটনিক লাইট দেওয়া হবে। টিকার মতো বিকল্প কোনও তরল বা ‘প্লাসিবো’ ব্যবহার করা হবে না। টিকা প্রয়োগের পর ছ’বার স্বেচ্ছাসেবকদের শারীরিক পরীক্ষা করা হবে। মোট ১৮০ দিন পর্যন্ত টিকা গ্রহীতার শরীরে কতটা অ্যান্টিবডি তৈরি হয়েছে, তা দেখা হবে হলে জানান অর্পণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sputnik Vaccine Trial Russian Single
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE