Advertisement
০৭ ডিসেম্বর ২০২২
Biman Banerjee

Bidhan Chandra Roy: বিধান রায়ের জন্মদিনের অনুষ্ঠানে কেন বিজেপি নেই? আক্রমণ বিমানের, পাল্টা অগ্নিমিত্রার

বিজেপি পরিষদীয় দলের দাবি, স্পিকার যে সময় প্রতিকৃতিতে মাল্যদান করেন তখন উপস্থিত না থাকলেও বিজেপির পক্ষে বিধায়ক অগ্নিমিত্রা শ্রদ্ধা জানিয়েছেন।

বিমানের কটাক্ষ। পাল্টা অগ্নিমিত্রার।

বিমানের কটাক্ষ। পাল্টা অগ্নিমিত্রার। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২২ ১৭:৪৩
Share: Save:

রাজ্য বিধানসভায় প্রাক্তন মুখ্যমন্ত্রী বিধান রায়ের জন্মদিনের অনুষ্ঠানে শুক্রবার নির্দিষ্ট সময়ে আসেননি বিজেপির কোনও বিধায়ক। আর তা নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। বিধান রায়ের উচ্চতা বিজেপি বুঝতে পারছে না বলেও মন্তব্য করেন তিনি। জবাবে বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল পাল্টা আক্রামণ করেন স্পিকারকে। স্পিকার বিশেষ চশমা দিয়ে বিজেপিকে দেখেন বলে মন্তব্য অগ্নিমিত্রার।

Advertisement

১ জুলাই বিধান রায়ের জন্মদিনের পাশাপাশি মৃত্যুদিনও। প্রতি বছরই এই দিনে বিধানসভায় প্রাক্তন মুখ্যমন্ত্রীকে শ্রদ্ধা জানানো হয়। শুক্রবার স্পিকার যখন প্রতিকৃতিতে মালা দেন তখন বিজেপির কোনও বিধায়কই উপস্থিত ছিলেন না। পরে বিমান বলেন, ‘‘বাংলার রূপকারের জন্মদিনেও নেই বিরোধীরা। বিধান রায়ের উচ্চতা ওঁরা বুঝতে পারছেন না। বিধান রায় আর শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে এক করা ঠিক নয়। অতীতে এই ধরনের অনুষ্ঠানে বিরোধীরা থাকতেন। হয়তো শ্যামাপ্রসাদের জন্মদিন পালনের দিন ওঁরা থাকবেন।’’ বিধান রায় বা জ্যোতি বসুর রাজনৈতিক উচ্চতার তুলনা চলে না বলেও মন্তব্য করেন স্পিকার। তিনি বলেন, ‘‘তাঁদের যে উচ্চতা তাঁর সঙ্গে কি শ্যামাপ্রসাদের তুলনা চলে? আমি রাজনীতির কথা বলছি না। শ্যামাপ্রসাদের ভূমিকা সকলেই জানেন।’’

বিজেপি পরিষদীয় দলের দাবি, স্পিকার যেই সময় প্রতিকৃতিতে মাল্যদান করেন তখন উপস্থিত না থাকলেও বিজেপির পক্ষে বিধায়ক অগ্নিমিত্রা শ্রদ্ধা জানিয়েছেন। অগ্নিমিত্রা সে কথার উল্লেখ করে বলেন, ‘‘সরকারি অনুষ্ঠানে হাজির হয়ে শ্রদ্ধা না জানালে, শ্রদ্ধা জানানো হয় না ভাবাটা ঠিক নয়। মনীষীদের কী ভাবে শ্রদ্ধা জানাতে হয় তা বিজেপি জানে।’’ এর পরেই অগ্নিমিত্রার সংযোজন, ‘‘স্পিকার আসলে একটি বিশেষ চশমা দিয়ে বিজেপিকে দেখেন। তাই বিধানসভায় তাঁর সামনে তৃণমূলের হাতে আক্রান্ত হলেও তিনি দেখতে পান না।’’ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় প্রসঙ্গেও জবাব দেন অগ্নিমিত্রা। তিনি বলেন, ‘‘শ্যামাপ্রসাদের জন্যই হিন্দুরা আজ একটা জায়গা পেয়েছে। আমাদের অস্তিত্ব রক্ষার বিষয়। তাই তাঁকে সম্মান জানাতেই হবে। সেটা আমরা জানি।’’

স্পিকারের সঙ্গে বিজেপির সঙ্ঘাত নতুন কিছু নয়। বিভিন্ন প্রসঙ্গে বিজেপি পরিষদীয় দলের সঙ্গে বাদানুবাদ চলছে। বৃহস্পতিবারও বিজেপিকে বেঁধেন স্পিকার। প্রয়াত এসইউসিআই(সি)-র প্রয়াত প্রবীণ বিধায়ক দেবপ্রসাদকে সরকারকে শ্রদ্ধা জানাতে গিয়ে নাম না করে বিজেপি পরিষদীয় দলকে কটাক্ষ করেন তিনি। বিরোধী দল বিজেপি ও তার সদস্যরা পরিষদীয় রীতিনীতি জানেন না বলে কারও নাম না করে সমালোচনা করেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.