Advertisement
০৯ ডিসেম্বর ২০২২
Biman Banerjee

Biman Banerjee vs Suvendu Adhikari: দেবপ্রসাদকে শ্রদ্ধা জানিয়ে শুভেন্দুদের কটাক্ষ স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের

বিজেপি বিধায়কদের কটাক্ষ করলেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। নাম না করে তাঁদের বিরুদ্ধে পরিষদীয় রীতি না জানার কথা বললেন তিনি।

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ও বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ও বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২২ ২০:১৪
Share: Save:

প্রয়াত এসইউসিআই(সি)-র প্রয়াত প্রবীণ বিধায়ক দেবপ্রসাদকে সরকারকে শ্রদ্ধা জানাতে গিয়ে নাম না করে বিজেপি পরিষদীয় দলকে কটাক্ষ করলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। বিরোধী দল বিজেপি ও তার সদস্যরা পরিষদীয় রীতিনীতি জানেন না বলে কারও নাম না করে সমালোচনাও করলেন তিনি।

Advertisement

মঙ্গলবার প্রয়াত হন প্রবীণ এসইউসিআই (সি) নেতা। বৃহস্পতিবার তাঁর মরদেহ আনা হয় বিধানসভায়। সেখানে তাঁকে শেষ শ্রদ্ধা জানান স্পিকার-সহ তৃণমূল পরিষদীয় দলের উপমুখ্যসচেতক তাপস রায়, পলাশীপাড়ার বিধায়ক মানিক ভট্টাচার্য, কান্দির বিধায়ক অপূর্ব সরকার, শিলিগুড়ির বিজেপি বিধায়ক শঙ্কর ঘোষ প্রমুখ।

সেখানেই তাঁকে শ্রদ্ধা জানিয়ে স্পিকার বলেন, ‘‘পরিষদীয় রীতিনীতি জানতে হবে। চেঁচামেচি করার জায়গা তো বিধানসভা নয়। চেঁচামেচি করে বিধানসভার রীতিনীতি নষ্ট করে দেওয়া বাঞ্ছনীয় নয়। অনেক কিছুই শিখতে হবে। যিনি বিরোধী দলের দায়িত্বে তাঁর দায়িত্ব বিধায়কদের এ ব্যাপারে শেখানো।’’ তিনি আরও বলেন, ‘‘সরকার ও বিরোধী দু’পক্ষেই এমন বিধায়ক আছেন যাঁরা পরিষদীয় রীতিনীতি জানেন না। তাঁদের শেখাতে হবে।’’ নাম না করলেও তাঁর নিশানা যে বিজেপি পরিষদীয় দল তা বুঝতে কারও অসুবিধা হয়নি। গত বছর থেকেই নানা ইস্যুতে বিজেপি পরিষদীয় দলের সঙ্গে সঙ্ঘাত হয়েছে স্পিকারের। গত বাজেট অধিবেশনে শুভেন্দু-সহ বিজেপির সাত বিধায়ককেও সাসপেন্ড করেছিলেন তিনি। পরে আদালতের মধ্যস্থতায় বাদল অধিবেশনে সেই সাসপেনশন প্রত্যাহৃত হয়েছে।

এরপরেই স্পিকার জানিয়েছেন, বিধানসভায় বিধায়কদের প্রশিক্ষণের বন্দোবস্ত করবেন। যেখানে প্রথমবার জিতে বিধায়ক হওয়া জনপ্রতিনিধিদের বিধানসভার রীতিনীতি শেখানো হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.