Advertisement
১৮ এপ্রিল ২০২৪
High Court

SSC: স্কুলে নিয়োগে এ বার সিবিআই হেফাজতের নির্দেশ, ৪ জনের সম্পত্তির হিসাব চাইল আদালত

কমিটির প্রধান শান্তিপ্রসাদ সিন্‌হাকে ফের সিবিআইয়ের মুখোমুখি হতে বলল কলকাতা হাই কোর্ট।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২২ ১৩:১৫
Share: Save:

স্কুলে নিয়োগ দুর্নীতির অভিযোগ মামলায় আরও বিপাকে রাজ্য সরকারের গঠিত ৫ সদস্যের উপদেষ্টা কমিটি। কমিটির প্রধান শান্তিপ্রসাদ সিন্‌হাকে ফের সিবিআইয়ের মুখোমুখি হতে বলল কলকাতা হাই কোর্ট। মঙ্গলবার উচ্চ আদালত জানায়, ওই কমিটির আর এক সদস্য অলোককুমার সরকারকেও জিজ্ঞাসাবাদ করবে সিবিআই।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চের নির্দেশ, শান্তিপ্রসাদ এবং অলোককে শুধু জেরা করাই নয়, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা চাইলে তাঁদের হেফাজতেও নিতে পারবে। অর্থাৎ এত দিন জিজ্ঞাসাবাদের নির্দেশ দিলেও, এ বার সিবিআইকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের স্বাধীনতা দিল আদালত। বাকি তিন সদস্যকে এখনই সিবিআইয়ের কাছে যেতে হবে না। তবে অলোক-সহ ওই চার জনকে আগামী সোমবারের মধ্যে সম্পত্তির হলফনামা জমা দিতে হবে আদালতে।

এই মামলার তদন্তে সিবিআই চাইলে রাজ্য পুলিশ এবং কেন্দ্রীয় বাহিনীকেও সাহায্য করার স্পষ্ট নির্দেশ দিয়েছে আদালত। সার্ভে পার্ক থানার ওসিকে নির্দেশ দেওয়া হয়েছে, মঙ্গলবার বিকেল ৩টের মধ্যে শান্তিপ্রসাদকে সিবিআই দফতরে নিয়ে যাওয়ার ব্যাপারে নিশ্চিত করতে হবে। এই মামলার শুনানিতে বিচারপতির মন্তব্য, ‘‘যথেষ্ট হয়েছে! আর নয়।’’ আদালত মনে করছে শান্তিপ্রসাদ ছাড়াও ওই নিয়োগ দুর্নীতিতে শিক্ষা দফতরের ডেপুটি ডিরেক্টর অলোকের 'গুরুত্বপূর্ণ ভূমিকা' রয়েছে।

শুধু কমিটির সদস্যরাই নন, এই গ্ৰুপ ডি মামলায় কর্মরত ৯৮ জনকেও জিজ্ঞাসাবাদ করতে পারবে সিবিআই। আদালতের নির্দেশ, তাঁদের নিয়োগপত্র কে দিল তা জানতেও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ওই ৯৮ জনকেও জেরা করতে পারে।

মামলকারীদের আইনজীবী ফিরদৌস শামিম বলেন, ‘‘এখন রাজ্য বলছে আদালত নির্দেশ দিলে এই ধরনের সমস্ত বেআইনি নিয়োগ বাতিল করে দেবে। কিন্তু এখন আদালতের নির্দেশের প্রয়োজন হল কেন? এত দিন তারা চুপ থেকে এই কথা বলছেন।’’

বুধবার ফের মামলাটি শুনানি হওয়ার কথা রয়েছে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE