Advertisement
১৫ জুলাই ২০২৪
Stagecraft Award 2023

পুজোর আগে এক মঞ্চে ঊষা উত্থুপ, প্রসেনজিৎ, ঋতুপর্ণা, অমিত মিশ্র!

কেন? ৯ সেপ্টেম্বর কী ঘটে গেল শহরে?

স্টেজক্রাফট অ্যাওয়ার্ড ২০২৩

স্টেজক্রাফট অ্যাওয়ার্ড ২০২৩

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ১৯:১৫
Share: Save:

করোনা আবহে দু’বছর বন্ধ থাকার পর আবারও নেপথ্য নায়কদের সম্মান জানাতে ৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়ে গেল স্টেজক্রাফট অ্যাওয়ার্ড ২০২৩। বিনোদনে ভরপুর এই সন্ধেয় হাজির ছিলেন একরাশ তারকা। সব মিলিয়ে এ বছরও স্টেজক্রাফটের মঞ্চ ছিল অত্যন্ত জাঁকজমকপূর্ণ।

গোটা অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন টলিউড অভিনেত্রী সুদীপ্তা চক্রবর্তী এবং অভিনেতা রাজ। নেপথ্যের সুপার হিরোদের অভিনন্দন জানিয়ে বিশিষ্ট সঙ্গীতশিল্পী, এই অনুষ্ঠানের উদ্যোক্তা ঊষা উত্থুপ অনুষ্ঠানের সূচনা করেন।

মূল অনুষ্ঠানে বিভিন্ন বিনোদনমূলক কার্যক্রমের পাশাপাশি চলতে থাকে পুরস্কার দেওয়ার পালা। এ বছরে স্টেজক্রাফটের মঞ্চে সেরা ডেকরেটরের সম্মান পেলেন গ্লোবাল ডেকোরেটর। পাশাপাশি সেরা সেট ডিজাইনারের শিরোপা ছিনিয়ে নিলেন কেজি মুভি। সেরা পোশাক শিল্পীর সম্মান দেওয়া হল প্রসেনজিৎ মণ্ডলকে। সেরা কোরিওগ্রাফারের সম্মান তুলে দেওয়া হল বিভাস চৌধুরীর হাতে। এই বছরে স্টেজক্রাফটের মঞ্চে ‘হল অফ ফেম’-এর বিশেষ সম্মান দেওয়া হয় স্বর্গত পি.সি মুখোপাধ্যায়কে।

স্টেজক্রাফটের মঞ্চে এই প্রথম বার ঊষা উত্থুপের সঙ্গে পারফর্ম করতে দেখা গিয়েছে ব্যান্ড ধোনিকে। এ ছাড়াও স্টেজক্রাফটের এই মঞ্চকে মাতিয়ে তুলতে উপস্থিত ছিলেন সঙ্গীত জগতের বহু তারকা। নচিকেতা চক্রবর্তী থেকে শুরু করে তাঁর যোগ্য উত্তরসূরি ধানসিড়ি চক্রবর্তী, কবিতা কৃষ্ণমূর্তি, উজ্জয়িনী, জোজো, রাঘব, ইমন, সাজিদ খান, অমিত মিশ্র।

স্টেজক্রাফটের মঞ্চে উপস্থিত ছিলেন টলি জগতেরও অনেকেই। অর্জুন চক্রবর্তী, অঙ্কুশ, বিক্রম, বিশ্বনাথ সহ আরও অনেকেই। টলিউড অভিনেতা বনি সেনগুপ্তর তাঁর নাচের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি জানালেন বলিউডের অন্যতম খ্যাতনামা অভিনেতা ঋষি কপূরকে। তারকা খচিত এই স্টেজক্রাফটের মঞ্চে প্রথমবার উপস্থিত ছিলেন সুদূর কাশ্মীর থেকে আগত সুফী গায়ক বাবর মুদাসের। টলি অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত তাঁর নাচের মাধ্যমে শ্রদ্ধা জানালেন নৃত্য জগতের তিন বিশিষ্ট ব্যক্তিত্ব— বিরজু মহারাজ, সরোজ খান এবং অমলা শঙ্করকে। বলিউডের সঙ্গীত শিল্পী অমিত মিশ্র তাঁর গানের মাধ্যমে কেকে-এর প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করলেন।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে উপস্থিত হয়েছিলেন টলিউডের অন্যতম অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। তিনি জানিয়েছেন, ‘ব্যবসায়িক স্বার্থে নয়, বরং যথেষ্ট আবেগপূর্ণ ভাবে এই অনুষ্ঠানটির আয়োজন করা হয়।’ অনুষ্ঠানের শেষ লগ্নে কবিতা কৃষ্ণমূর্তি সঙ্গীত জগতের প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব লতা মঙ্গেশকরকে শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। স্টেজক্রাফট অ্যাওয়ার্ড ২০২৩-এর ডিজিটাল মিডিয়া পার্টনার ছিল আনন্দবাজার অনলাইন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

entertainment Dance Songs Legend
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE