Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
WB Panchayat Election 2023

‘কেন্দ্রীয় বাহিনী চাওয়ার কাজ আমাদের নয়’! সুপ্রিম কোর্টে বলল রাজ্য নির্বাচন কমিশন, শুনানি মঙ্গলবার

পঞ্চায়েত ভোটে সব জেলায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। হাই কোর্টের এই নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গিয়েছে রাজ্য নির্বাচন কমিশন।

State Election Commission goes to Supreme Court

পঞ্চায়েত ভোট নিয়ে যে সুুপ্রিম কোর্টে আবেদন করতে চলেছে কমিশন, তার আভাস আগেই পাওয়া গিয়েছিল। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ১১:২২
Share: Save:

পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী চাওয়ার জন্যে কমিশনকে ৪৮ ঘণ্টা সময় দিয়েছিল কলকাতা হাই কোর্ট। সেই সময় অতিবাহিত হওয়ার পর সোমবার সুপ্রিম কোর্টে রাজ্য নির্বাচন কমিশন জানাল, ভোটের নিরাপত্তার জন্য কেন্দ্রীয় বাহিনী চাওয়ার কাজ তাদের নয়।

পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ভোটে গোটা রাজ্যেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। গত বৃহস্পতিবার ওই রায় ঘোষণার পর কলকাতা হাই কোর্ট বলেছিল, ৪৮ ঘণ্টার মধ্যে রাজ্যকে কেন্দ্রীয় বাহিনী আনানোর ব্যবস্থা পাকা করতে হবে রাজ্য নির্বাচন কমিশনকে। বাহিনী চেয়ে আবেদন করতে হবে স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করেই সোমবার সুপ্রিম কোর্টের দৃষ্টি আকর্ষণ করে রাজ্য নির্বাচন কমিশন। শীর্ষ আদালতকে কমিশন বলে, ‘‘কেন্দ্রীয় বাহিনী চাওয়া আমাদের কাজ নয়। পঞ্চায়েত ভোটে নিরাপত্তার বিষয়টি দেখে রাজ্য।’’ পরে রাজ্যের তরফেও এই একই বিষয়ে শীর্ষ আদালতের দৃষ্টি আকর্ষণ করা হয়। সুপ্রিম কোর্টের বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি এম এম সুন্দরেশের ডিভিশন বেঞ্চ মামলাটি ওঠে। মঙ্গলবারই পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ভোট সংক্রান্ত ওই মামলার শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে সুপ্রিম কোর্টে।

পঞ্চায়েত মামলা নিয়ে যে রাজ্য এবং রাজ্য নির্বাচন কমিশন সুপ্রিম কোর্টে যেতে চলেছে তার আভাস আগেই পাওয়া গিয়েছিল। সোমবার সকালে রাজ্য নির্বাচন কমিশনের তরফে সুপ্রিম কোর্টে এ সংক্রান্ত আবেদন পেশ করা হয়। তবে কমিশনের আবেদন শুনে সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ মন্তব্য করে, ‘‘৪৮ ঘণ্টার পরিবর্তে বেশি সময় লাগলে হাই কোর্টে গিয়ে বলুন। সেখানে সময় চান।’’ কিন্তু কমিশন নিরাপত্তা নিয়ে তাদের এক্তিয়ারের বিষয়টি নিয়ে পাল্টা যুক্তি দেয় সুপ্রিম কোর্টে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE