Advertisement
১১ মে ২০২৪
Royal Bengal Tiger

Royal Bengal Tiger: রয়্যাল বেঙ্গল বদলে ব্ল্যাক প্যান্থার! প্রাগের সঙ্গে বাঘের চুক্তি বাংলার

রাজ্য বন দফতরের কাছে এক জোড়া রয়্যাল বেঙ্গল টাইগার পেতে আবেদন করেছিল প্রাগ চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

এক জোড়া রয়্যাল বেঙ্গল টাইগারের বদলে চারটি ব্ল্যাক প্যান্থার পাবে রাজ্য বন দফতর।

এক জোড়া রয়্যাল বেঙ্গল টাইগারের বদলে চারটি ব্ল্যাক প্যান্থার পাবে রাজ্য বন দফতর। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২১ ২২:০৭
Share: Save:

রয়্যাল বেঙ্গল টাইগারের বদলে ব্ল্যাক প্যান্থার (কালো চিতাবাঘ)। সম্প্রতি এই মর্মে রাজ্য বন দফতরের সঙ্গে চুক্তি করেছেন চেক প্রজাতন্ত্রের বিখ্যাত প্রাগ চিড়িয়াখানা কর্তৃপক্ষ। সুন্দরবনের রয়্যাল বেঙ্গল টাইগারের খ্যাতি বিশ্বজোড়া। রাজ্য বন দফতরের কাছে এক জোড়া রয়্যাল বেঙ্গল টাইগার পেতে আবেদন করেছিলেন প্রাগ চিড়িয়াখানা কর্তৃপক্ষ। এর পরেই বন দফতরের কর্তাদের মধ্যে আবেদনটি নিয়ে আলোচনা শুরু হয়। প্রাগের চিড়িয়াখানা কর্তৃপক্ষের এই দাবির কথা বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিককে জানানো হয়। যেহেতু ওই চিড়িয়াখানার সঙ্গে হাত মিলিয়েই আলিপুর চিড়িয়াখানার আধুনিকীকরণের কাজ চলছে, তাই তাদের আবেদন নিয়ে আলোচনা হয়ে মন্ত্রী ও আধিকারিকদের মধ্যে।

সূত্রের খবর, রাজ্যের বন দফতর দীর্ঘদিন ধরেই ব্ল্যাক প্যান্থারের সন্ধানে ছিল। সম্প্রতি উত্তরবঙ্গের বক্সা ব্যাঘ্রপ্রকল্পে বসানো ট্র্যাপ ক্যামেরায় এই প্রাণীটির অস্তিত্ব মিলেছে। প্রসঙ্গত, ব্ল্যাক প্যান্থার এবং সাধারণ চিতাবাঘ (লেপার্ড) একই প্রজাতি। কোনও কোনও চিতাবাঘের ত্বকে রঞ্জক পদার্থ মেলানিনের আধিক্য ঘটায় দেহের বর্ণ কালো হয়ে যায়। সেগুলিকেই ব্ল্যাক প্যান্থার বলা হয়। অনেক সময় দেখা যায়, সাধারণ চিতাবাঘ দম্পতির দু’-তিনটি শাবকের মধ্যে একটির রং কালো।

সম্প্রতি প্রাগ চিড়িয়াখানা থেকে রয়্যাল বেঙ্গল টাইগারের বদলে কালো চিতাবাঘ দিতে চাওয়া হয়। সেই মতো প্রস্তাবও পাঠানো হয়। রাজ্য বন দফতরের তরফে, দু’টি পুরুষ ও দু’টি স্ত্রী কালো চিতাবাঘের আবেদন জানানো হয়। জানানো হয়, পাল্টা একজোড়া রয়্যাল বেঙ্গল টাইগার যাবে প্রাগে।

প্রস্তাব পাঠানোর প্রায় সঙ্গে সঙ্গেই নিজেদের সম্মতির কথা রাজ্য বন দফতরে জানিয়ে দেন চিড়িয়াখানা কর্তৃপক্ষ। তারপরেই দু’পক্ষের মধ্যে চুক্তি হয়। বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, ‘‘বন দফতরের হাতে কালো চিতাবাঘগুলি এলে, এক জোড়া রাখা হবে আলিপুর চিড়িয়াখানায়। আর এক জো়ড়া পাঠানো হবে উত্তরবঙ্গে।’’

রাজ্য বন দফতরের এক আধিকারিক জানিয়েছেন, প্রাগ চিড়িয়াখানায় এমন অনেক প্রাণী আছে যা এখানে পাওয়া যায় না। তাই তাঁরা বন্যপ্রাণ আদানপ্রদানের ক্ষেত্রে এই চিড়িয়াখানাকেই বেছে নিয়েছেন। রয়্যাল বেঙ্গল টাইগার ও ব্ল্যাক প্যান্থার আদানপ্রদানের মধ্যে দিয়ে পথচলা শুরু হল। আগামী দিনে অনেক বিরল প্রজাতির প্রাণী এ রাজ্যে আসবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE