Advertisement
০৪ মে ২০২৪
West Bengal government

বিকল্প কাজে রাজ্যে খরচ ৭ হাজার কোটি

সরকারি তথ্য অনুযায়ী, গত ৩০ অক্টোবর পর্যন্ত রাজ্যের ৫৬টি দফতর ৬০ হাজার ৫৪৫টি প্রকল্পে প্রায় ৮১ লক্ষ ৫১ হাজার জব কার্ড থাকা শ্রমিকদের কাজে লাগিয়েছে। মজুরি বাবদ মোট খরচ হয়েছে প্রায় ৭১৪৬ কোটি টাকা।

nabanna

নবান্ন। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ০৭:১০
Share: Save:

একশো দিনের কাজের প্রকল্পে প্রায় সাত হাজার কোটি টাকা বকেয়া রয়েছে বলে অভিযোগ রাজ্য সরকার এবং শাসক দল তৃণমূলের। বকেয়া আদায়ে নতুন আন্দোলনের রূপরেখা শীঘ্রই ঘোষণা করা হবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বার রাজ্যের দাবি, ওই প্রকল্পে বকেয়া বন্ধ থাকাকালীন প্রকল্পের জব-কার্ডধারীদের বিকল্প কাজের ব্যবস্থা করতে গিয়ে প্রায় সম পরিমাণ অর্থ নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হয়েছে । প্রশাসনিক পর্যবেক্ষকদের অনুমান, আগামী লোকসভা ভোটের আগে এই তথ্যকে হাতিয়ার করতে চলেছে তৃণমূল।

সরকারি তথ্য অনুযায়ী, গত ৩০ অক্টোবর পর্যন্ত রাজ্যের ৫৬টি দফতর ৬০ হাজার ৫৪৫টি প্রকল্পে প্রায় ৮১ লক্ষ ৫১ হাজার জব কার্ড থাকা শ্রমিকদের কাজে লাগিয়েছে। মজুরি বাবদ মোট খরচ হয়েছে প্রায় ৭১৪৬ কোটি টাকা। নবান্নের দাবি, এক-এক জন শ্রমিককে গড়ে ৩৯ দিন করে কাজ দেওয়া হয়েছে। রাজ্য প্রশাসনের এক কর্তার কথায়, “দফতরের বরাদ্দ থেকেই শ্রমিকদের মজুরি মেটানো হয়েছে। গত বছরের মাঝামাঝি সময়ে পশ্চিম মেদিনীপুরের এক প্রশাসনিক বৈঠক থেকে একশো দিনের কাজের প্রকল্পের শ্রমিকদের জন্য বিকল্প কাজের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেটারই এই অগ্রগতি।”

প্রশাসনিক পর্যবেক্ষকদের একাংশের বক্তব্য, পঞ্চায়েত, পূর্ত, জনস্বাস্থ্য কারিগরি, সেচের মতো দফতরগুলির হাতে অনেক প্রকল্পের কাজ হয়ে থাকে। ফলে তাতে শ্রমিক নিয়োগ করা সহজ। কিন্তু কর্মিবর্গ ও প্রশাসন, বিচার, পরিষদীয়, উচ্চশিক্ষার মতো দফতরে একশো দিনের কাজের যোগ্য শ্রমিকদের নিয়োগ করার মতো প্রকল্প তেমন নেই। যদিও সরকারি তরফের বক্তব্য, বিকল্প কাজ খুঁজে বের করে সেই সুযোগ করে দেওয়ার জন্যই এই কর্মসূচি গ্রহণ করা হয়েছিল। শুধু সম্পদ বা পরিকাঠামো তৈরিই নয়, তা রক্ষণাবেক্ষণও কাজের আওতায় থাকে। ফলে মাথা খাটিয়ে জব কার্ড থাকা শ্রমিকদের কাজের ব্যবস্থা করা হচ্ছে।

প্রসঙ্গত, একশো দিনের কাজের প্রকল্প পরিচালিত হয় পঞ্চায়েত দফতরের অধীনে। সেই কাজের টাকাই দীর্ঘদিন ধরে বন্ধ। তবে সরকারি তথ্য বলছে, শ্রমিকদের কাজ দেওয়ার দিক থেকে সবচেয়ে এগিয়ে রয়েছে জনস্বাস্থ্য কারিগরি দফতর। তারা প্রায় ২৬০০ প্রকল্পে প্রায় ২৮ লক্ষ শ্রমিককে কাজে লাগিয়েছে। তাতে মজুরি বাবদ খরচ হয়েছে প্রায় ২৩৫৮ কোটি টাকা। সে জায়গায় পঞ্চায়েত দফতরের ৩৪ হাজার ৭৯২টি প্রকল্পে কাজ করেছেন প্রায় ২২ লক্ষ শ্রমিক। তাতে প্রায় ২১৭৭ কোটি টাকা মোট মজুরি দেওয়া হয়েছে। পাশাপাশি, পূর্ত দফতরের অধীনে ৯৬১টি প্রকল্পে প্রায় ১৯.৪৮ লক্ষ শ্রমিক নিয়োগ করা হয়েছিল। মজুরি বাবদ খরচ করা হয়েছে প্রায় ১৩২৭ কোটি টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal government 100 days work
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE