Advertisement
২৬ এপ্রিল ২০২৪
PM Kisan Samman Nidhi

Farmers' plea: চাষিদের আর্জি বাতিলের মুখে, চিঠি কেন্দ্রকে

কৃষি দফতরের খবর, পিএম কিসান প্রকল্পে প্রায় ৪৫ লক্ষ আবেদন জমা পড়েছিল। তার মধ্যে প্রায় ৯,৪৭,০০০ আবেদনকারীর আবেদন বাতিল হওয়ার মুখে।

ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২১ ০৫:২১
Share: Save:

কেন্দ্রের পিএম কিসান বনাম পশ্চিমবঙ্গের কৃষকবন্ধু প্রকল্প নিয়ে কেন্দ্র-রাজ্য টানাপড়েন দীর্ঘদিনের। রাজ্য সরকার শেষ পর্যন্ত পিএম কিসান প্রকল্প মেনে নিলেও এখানকার অনেক আবেদনকারীরই আর্জি মঞ্জুর না-হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। কেন এই অবস্থা, সেই প্রশ্ন তুলে কেন্দ্রকে চিঠি লিখেছে ক্ষুব্ধ রাজ্য।

রাজ্যের কৃষি দফতরের খবর, পিএম কিসান প্রকল্পে প্রায় ৪৫ লক্ষ আবেদন জমা পড়েছিল। তার মধ্যে প্রায় ৯,৪৭,০০০ আবেদনকারীর আবেদন বাতিল হওয়ার মুখে। কৃষি দফতর কর্তাদের ব্যাখ্যা, রাজ্যের কৃষকবন্ধু প্রকল্পের আবেদনে ভোটার কার্ড এবং আধার কার্ড দরকার হয়। কেন্দ্রীয় প্রকল্পের ক্ষেত্রে এগুলি ছাড়াও আয়কর-সহ বিভিন্ন তথ্য দিতে হয়। যেগুলি প্রধানত দেওয়ার কথা কেন্দ্রের অধীন সংস্থাগুলির। রাজ্য সরকারের অভিযোগ, সেই সব সংস্থা সময়মতো তথ্য সরবরাহ করেনি বলেই বিপুল সংখ্যক আবেদন বাতিল হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

লোকসভা ভোটের আগে থেকেই দুই প্রকল্প নিয়ে কেন্দ্র ও রাজ্যের বিবাদ চরমে উঠেছিল। কেন্দ্রের অভিযোগ ছিল, তাদের প্রকল্প না-নিয়ে কৃষকদের বঞ্চিত করছে পশ্চিমবঙ্গ সরকার। রাজ্যের পাল্টা যুক্তি, তাদের প্রকল্পের সুবিধা কেন্দ্রীয় প্রকল্পের তুলনায় অনেক বেশি। যদিও শেষ পর্যন্ত পিএম কিসান মেনে নেয় রাজ্য। নোডাল ব্যাঙ্ক ঠিক করে কেন্দ্রের পাঠানো উপভোক্তাদের তথ্যভান্ডারও যাচাই করে দেয় রাজ্য। তার পরেই এই বিপত্তি। এর আগে ওই প্রকল্পের উপভোক্তারা কেন ঠিকমতো টাকা পাচ্ছে না, তা নিয়ে সরব হয়েছিল রাজ্য। পাশাপাশি, কৃষকবন্ধুর আর্থিক সুবিধা বাড়িয়ে বছরে ১০ হাজার টাকা করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Farmers PM Kisan Samman Nidhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE