Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Khela Hobe Diwas

Mamata Banerjee: ‘খেলা হবে দিবসে’ সব ব্লকেই ফুটবল

১৯৮০ সালের ১৬ অগস্ট ইডেন গার্ডেন্সে ফুটবল ম্যাচ চলাকালীন একটি দুর্ঘটনায় ১৬ জনের মৃত্যু হয়েছিল।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২১ ০৭:২০
Share: Save:

১৬ অগস্টকে ‘খেলা হবে দিবস’ হিসেবে চিহ্নিত করে আগেই সরকারি কর্মসূচি ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই কর্মসূচিকে সর্বজনীন চেহারা দিতে মাঠে নেমে পড়েছে তৃণমূল কংগ্রেস। সরকারি কর্মসূচির বিরোধিতায় বিজেপি পাল্টা কর্মসূচি নেওয়ায় ‘খেলা হবে’ স্লোগান সামনে রেখে রাজ্যের সব ব্লকেই ফুটবল ম্যাচ, সাংস্কৃতিক অনুষ্ঠান-সহ একাধিক কর্মসূচিতে অংশ নেওয়ার পরিকল্পনা করেছে শাসকদল।

১৯৮০ সালের ১৬ অগস্ট ইডেন গার্ডেন্সে ফুটবল ম্যাচ চলাকালীন একটি দুর্ঘটনায় ১৬ জনের মৃত্যু হয়েছিল। দিনটিকে ‘খেলা হবে দিবস’ হিসেবে চিহ্নিত করে ক্রীড়াক্ষেত্রে উৎসাহ দিতে এ বছর থেকে বিশেষ পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার। এ বারের নির্বাচনে তৃণমূলের ‘খেলা হবে’ স্লোগানটি ব্যাপক ভাবে প্রচারিত হওয়ায় ওই দিনটি পালনে এই নামকরণ করা হয়েছে। তবে রাজ্য সরকারের ওই ঘোষণার পরই তা নিয়ে আপত্তি তুলে বিজেপি দাবি করে, ‘গ্রেট ক্যালকাটা কিলিংস’-এর কথা মনে রেখে দিনটি বদল করা হোক। শাসক শিবির অবশ্য পাল্টা বলেছে, বাঙালির সঙ্গে পরিচয় না থাকার কারণেই বিজেপি রকম সাম্প্রদায়িক ভাবনাকে সামনে আনার চেষ্টা করছে। বিজেপিকে কটাক্ষ করে তৃণমূলের মন্তব্য, ‘একই দিনে নানারকম ঘটনা থাকে। শকুন ভাগাড়ের দিকে ধায়।’

সরকারি কর্মসূচিতে ১৬ তারিখ রাজ্যের ক্লাব, সামাজিক সংগঠনকে এক সুতোয় বাঁধতে চেয়েছে রাজ্য সরকার। ওই দিন রাজ্য ক্রীড়া দফতর এক লক্ষ ফুটবল বিলির কথাও ঘোষণা করেছে।

সরকারের এই কর্মসূচিতে প্রত্যেক ব্লকে স্থানীয় বিধায়ক ও জনপ্রতিনিধিরা এ রকম অনুষ্ঠানের আয়োজন করছেন। প্রায় প্রতিটি বিধানসভা কেন্দ্রে একাধিক ফুটবল টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Khela Hobe Diwas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE