Advertisement
০৪ মে ২০২৪
Textile Department

তাঁতশিল্পীদের উৎপাদিত পণ্য অনলাইনে বিপণনের জন্য নতুন পোর্টাল আনবে রাজ্য

সম্প্রতি বাংলার হস্তচালিত তাঁতশিল্প এবং পাওয়ারলুম নিয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। সেই বৈঠকে ছিলেন ক্ষুদ্র শিল্প দফতরের সচিব রাজেশ পাণ্ডে-সহ সংশ্লিষ্ট দফতরের শীর্ষ আধিকারিকরাও।

image of Tant producers

উচ্চ পর্যায়ের বৈঠকে তাঁতশিল্পীদের ক্লাস্টার গড়ে উন্নয়নের জন্য মাইক্রোপ্ল্যানিং করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৪৯
Share: Save:

ক্রমশ ডিজিটাল পদ্ধতিতে বিপণনের রাস্তা খুলে দিতে উদ্যোগী হচ্ছে রাজ্য সরকার। সেই মর্মেই এ বার হস্তচালিত তাঁতশিল্পীদের পণ্য বিক্রয়ের জন্য একটি বিশেষ পোর্টাল তৈরি করতে চলেছে রাজ্য সরকার। সম্প্রতি বাংলার হস্তচালিত তাঁতশিল্প এবং পাওয়ারলুম নিয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। সেই বৈঠকে ছিলেন ক্ষুদ্র শিল্প দফতরের সচিব রাজেশ পাণ্ডে-সহ সংশ্লিষ্ট দফতরের শীর্ষ আধিকারিকরাও। এই বৈঠকেই হস্তচালিত তাঁতশিল্পীদের জন্য একটি পৃথক পোর্টাল তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেখানে এই তাঁতশিল্পীদের পাশাপাশি, ওই বিষয়ক ক্রেতাদেরও রাখা হবে। এই পোর্টালের মাধ্যমেই সরাসরি যোগাযোগ স্থাপন হবে ক্রেতা এবং বিক্রেতার মধ্যে। এ ছাড়াও পোর্টালে অর্ন্তভুক্ত নয় এমন কোনও ক্রেতাও যদি তাঁতের পণ্য কিনতে চান, সেই ব্যবস্থাও রাখা হচ্ছে পোর্টালে।

রাজ্য সরকারের অধীনে থাকা তন্তুজের মতো সংস্থা ছাড়াও অন্যান্য বিক্রেতাদেরও এই পোর্টালে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ, এটি তাঁতশিল্পীদের জন্য পোর্টাল হলেও, রাজ্যের বিভিন্ন দফতরের উৎপাদিত কাপড়ের পণ্য যাতে এই পোর্টাল মারফত বিপণন করা যায় সেই ব্যবস্থাও করা হচ্ছে। পাশাপাশি, ওই উচ্চ পর্যায়ের বৈঠকে তাঁতশিল্পীদের ক্লাস্টার গড়ে উন্নয়নের জন্য মাইক্রোপ্ল্যানিং করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই মাইক্রোপ্ল্যানিং তৈরির কাজ দ্রুততার সঙ্গে করার দায়িত্ব দেওয়া হয়েছে জেলাশাসকদের। রাজ্যে এই শিল্পীদের নিয়ে গড়ে উঠেছে বহু তাঁতি সমন্বয় সমিতি। এদের আর্থিক পরিস্থিতি যাচাইয়ের জন্য রাজ্য জুড়ে একটি সমীক্ষাও করা হবে বলে সিদ্ধান্ত হয়েছে। এদের মধ্যে অনেকের ঋণ সংক্রান্ত সমস্যা রয়েছে। সেই সমস্যার সমাধান এবং ঋণ পুনর্গঠনের লক্ষ্যে এই সমিতিগুলিকে সাহায্য করবে রাজ্যের সমবায় দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Textile Department tant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE