২৭ ফেব্রুয়ারি ২০২৪
Education

SBIHM: চাকরিমুখী কোর্সের দিকে বেশি আগ্রহী হচ্ছে শিক্ষার্থীরা

বর্তমানে সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট হল ম্যানেজমেন্ট শিক্ষা জগতে একটি অন্যতম সেরা নাম। দীর্ঘ সময় ধরে শিক্ষার্থীদের সামনে ম্যানেজমেন্ট শিক্ষার এক নতুন দিগন্ত খুলে দিয়েছে এসবিআইএইচএম।

এসবিআইএইচএম-এর শিক্ষার্থীরা

এসবিআইএইচএম-এর শিক্ষার্থীরা

শেষ আপডেট: ০৯ মে ২০২২ ১১:১৬
Share: Save:

শহর থেকে গ্রাম সর্বত্র একটা ধারণা চালু আছে যে চাকরি পাওয়া অত্যন্ত মুশকিল। এই ধারণার জন্য কেউ দায়ী নয়। দায়ী আমাদের পুরানো সেই চিন্তা-ধারা। মাধ্যমিক পাশের পর উচ্চমাধ্যমিক, তার পরে কোনওক্রমে গ্র্যাজুয়েট হওয়া। এর পরে চাকরির অপেক্ষা করা, নয়তো ছোটখাটো কোনও একটা ব্যবসা করে নিজের পায়ে দাঁড়ানোর চেষ্টা করা। দেখা যাচ্ছে, কোভিডের পরে শিক্ষার্থীরা গতানুগতিক বিএ, বিএসসি, বিকম-এর মতো কোর্সে ভর্তি না হয়ে টেকনিক্যাল ও ম্যানেজমেন্ট কোর্সে ভর্তি হতে বেশি আগ্রহ দেখাচ্ছে। কারণ যে কোনও টেকনিক্যাল বা ম্যানেজমেন্ট কোর্সের শেষে চাকরির সুযোগ অনেক বেশি থাকে।
বর্তমানে ম্যানেজমেন্ট কোর্স বা টেকনিক্যাল কোর্স পড়ানো হয় এই রকম শিক্ষা প্রতিষ্ঠানের অভাব নেই। তবে যে কোনও ম্যানেজমেন্ট বা টেকনিক্যাল কোর্সে ভর্তির আগে ছাত্রছাত্রী বা অভিভাবকদের সবার আগে দেখে নেওয়া উচিত সংশ্লিষ্ট প্রতিষ্ঠানটির পরিকাঠামো, সরকারি অনুমোদন এবং প্লেসমেন্ট রেকর্ড ইত্যাদির মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি।

বর্তমানে সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট হল ম্যানেজমেন্ট শিক্ষা জগতে একটি অন্যতম সেরা নাম। দীর্ঘ সময় ধরে শিক্ষার্থীদের সামনে ম্যানেজমেন্ট শিক্ষার এক নতুন দিগন্ত খুলে দিয়েছে এসবিআইএইচএম। পাশাপাশি, এই ধরনের কোর্সগুলির আধুনিক পরিকাঠামোর মাধ্যমে সুশিক্ষা দিয়ে ছাত্রছাত্রীদের উজ্জ্বল ভ্যবিষ্যত গড়তে সাহায্য করছে তারা। বিগত ২৩ বছর ধরে বাংলার প্রায় প্রতিটি জেলার ছেলেমেয়েরা এই প্রতিষ্ঠান থেকে পড়াশোনা করে এখন বিশ্বের বিভিন্ন প্রান্তে সুপ্রতিষ্ঠিত। এই প্রতিষ্ঠানের প্রধান লক্ষ্য হল, সকলের সামর্থ্যের মধ্যে পড়াশোনার খরচকে বেঁধে রেখে সুশিক্ষা প্রদান করা এবং শিক্ষার্থীরা পাশ করার পরে, তাদের ভাল একটি চাকরির ব্যবস্থা করে দেওয়া।

এসবিআইএইচএম-এর কলকাতা ও বারাসতে ম্যানেজমেন্ট শিক্ষার অত্যাধুনিক দু’টি ক্যাম্পাসই পশ্চিমবঙ্গ সরকারের অধীনস্থ মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অব টেকনোলজির সহযোগিতায় গড়ে তোলা হয়েছে। এখানে যে কোর্সগুলি পড়ানো হয় সেগুলি হল হোটেল ম্যানেজমেন্ট, হসপিটাল ম্যানেজমেন্ট, হসপিটালিটি ম্যানেজমেন্ট, ফ্যাশন টেকনোলজি, বিবিএ, বিসিএ, মিডিয়া সাইন্স, টুরিজম ম্যানেজমেন্ট ইত্যাদি। পরিসংখ্যান বলছে, শিক্ষার্থীরা কোর্সের শেষে ক্যাম্পাসিং ও ইন্টারভিউয়ের মাধ্যমে অন্তত দুই থেকে তিনটি সংস্থার নিয়োগপত্র হাতে পায়। এবং বলা বাহুল্য যা অন্য কোনও প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা ভাবতেই পারে না।

২০২২ শিক্ষাবর্ষে ভর্তির জন্য ফর্মের দাম ৮০০ টাকা। আগ্রহীরা যোগাযোগ করো ৬২৮৯৭৭৭৪৮৬ নম্বরে।

বিশদে জানতে ক্লিক করুন — https://sbihm.com/

এই প্রতিবেদনটি এসবিআইএইচএম-এর সঙ্গে যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:

Share this article

CLOSE