Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Higher Secondary

উচ্চ মাধ্যমিকের তথ্য পাওয়া যাবে ই-মেল করলেই

উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের কোনও তথ্য জানার থাকলে ভরসা এখন সেই ইমেল আইডি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২১ ০৬:২৬
Share: Save:

অতিমারির প্রকোপে যতটুকু লেখাপড়া করা সম্ভব, সেটা বাড়িতে বসেই করতে হয়েছে এবং হচ্ছে। বোর্ড পরীক্ষার প্রস্তুতির জন্যও পড়ুয়াদের যাতে বেশি বাইরে যেতে না-হয়, তার জন্য একটি নির্দিষ্ট ইমেল আইডি-র ব্যবস্থা করছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের কোনও তথ্য জানার থাকলে ভরসা এখন সেই ইমেল আইডি।

‘‘রাজ্যে কোভিড পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রিত হয়ে গিয়েছে, এমনটা বলা যায় না। নতুন করে সংক্রমণ শুরু হয়েছে। এই অবস্থায় এ বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের যাতে ঘরের বাইরে বিশেষ বেরোতে না-হয়, তারা যাতে ঘরে বসেই প্রস্তুত হতে পারে— সেই জন্যই এই ইমেল-হেল্পলাইন ব্যবস্থা,’’ বলেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভানেত্রী মহুয়া দাস। পরীক্ষার্থীরা নিজের নাম, রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর উল্লেখ করে নির্দিষ্ট প্রশ্ন hs2021query@gmail.com মেল আইডি-তে পাঠিয়ে দিতে পারে।

কোভিড পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ার পরে, গত ১২ ফেব্রুয়ারি নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুলের দরজা ফের খুলেছিল ঠিকই। কিন্তু ফেব্রুয়ারির শেষ দিক থেকেই দেশ জুড়ে ফের করোনার প্রকোপ বাড়তে থাকায় বহু স্কুলে ছাত্রছাত্রীদের উপস্থিতির হার কমতে শুরু করেছে। এই পরিপ্রেক্ষিতেই ইমেলের ব্যবস্থা করা হয়েছে।

মহুয়াদেবী বলেন, ‘‘পরীক্ষার প্রাক্কালে শেষ মুহূর্তের প্রস্তুতির সময় নানা ধরনের প্রশ্ন ভিড় করে আসে। সেই সব তথ্য জানতে বাড়িতে বসে সংসদের ওই ইমেল আইডি-তে প্রশ্ন করলেই উত্তর মিলবে।’’

সংসদের ওয়েবসাইটে ইতিমধ্যেই গত পাঁচ বছরের উচ্চ মাধ্যমিকের প্রশ্ন ও তার মডেল উত্তর দিয়ে দেওয়া হয়েছে। সেই সঙ্গে সংসদ প্রকাশিত উচ্চ মাধ্যমিকের বিষয়ভিত্তিক যে-সব বই এখন দুষ্প্রাপ্য, ওই ওয়েবসাইটে সেগুলিও বিনামূল্যে পাওয়া যাবে। মহুয়াদেবীর সংযোজন, ‘‘উচ্চ মাধ্যমিকের পাঠ্যক্রম কমেছে। পাঠ্যক্রম-ভিত্তিক প্রশ্ন ও তার নম্বর বিভাজনও ওয়েবসাইটে রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Students Higher Secondary
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE