Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

শতবর্ষে ‘পদাতিক’ কবি, শহরে দু’দিনের অনুষ্ঠান কলকাতা বিশ্ববিদ্যালয় ও সাহিত্য অকাদেমির যৌথ উদ্যোগে

সুভাষ মুখোপাধ্যায়ের কলমে এক দিকে যেমন  ঝলসে উঠেছিল নতুন স্বপ্ন দেখার অঙ্গীকার, অন্য দিকে তিনি তাঁর লেখায় তুলে এনেছিলেন বাবরালি বা সোলেমনের ম

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৭ সেপ্টেম্বর ২০১৯ ২০:২৭
Save
Something isn't right! Please refresh.
সুভাষ মুখোপাধ্যায়। ফাইল চিত্র

সুভাষ মুখোপাধ্যায়। ফাইল চিত্র

Popup Close

কবি সুভাষ মুখোপাধ্যায়ের জন্ম শতবর্ষ উপলক্ষে দু’দিনের আলোচনাচক্রের আয়োজন করছে সাহিত্য অকাদেমি ও কলকাতা বিশ্ববিদ্যালয়। আগামিকাল এবং পরশু যথাক্রমে বুধ এবং বৃহস্পতিবার এই আলোচনাচক্রে যোগ দিতে সারা দেশের বিভিন্ন রাজ্য থেকে আসছেন স্বনামধন্য কবি, সাহিত্যিকরা।

বুধবার সকাল ১০টায় এই আলোচনাচক্র উদ্বোধন করবেন ওড়িশার কবি জয়ন্ত মহাপাত্র। অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সাহিত্য অকাদেমির ভাইস প্রেসিডেন্ট মাধব কৌশিক, কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। মূল আলোচনাটি শুরু হবে কবি সুবোধ সরকারের বক্তব্য দিয়ে। দু’দিন ধরে চলা বেশ কয়েক দফা আলোচনা ও পাঠচক্রে অংশ নেবেন নবনীতা দেবসেন, পবিত্র সরকার, চিন্ময় গুহ, হিমবন্ত বন্দ্যোপাধ্যায় প্রমুখ। বৃহস্পতিবার অনুষ্ঠানের শেষে কবিতা পাঠ করবেন রণজিৎ দাশ, ভীমলেশ ত্রিপাঠী, সংযুক্তা বন্দ্যোপাধ্যায়, অংশুমান কর, কৃতি সেনগুপ্ত, সুস্মেলি দত্ত প্রমুখ।

সুভাষ মুখোপাধ্যায়ের কলমে এক দিকে যেমন ঝলসে উঠেছিল নতুন স্বপ্ন দেখার অঙ্গীকার, অন্য দিকে তিনি তাঁর লেখায় তুলে এনেছিলেন বাবরালি বা সোলেমনের মায়ের মতো চরিত্রকে, যাঁরা আমাদের চারপাশে সদা-সর্বদাই রয়েছেন। কবির কলম সব সময় দলগত রাজনীতির উপরে উঠে কথা বলেছে। ইতিমধ্যেই বাংলা আকাদেমি তাঁর জন্মদিন উপলক্ষে অনুষ্ঠান আয়োজন করেছে। এই মহৎ কবিতাজীবনকে শ্রদ্ধা জানাতে এ বার এগিয়ে এল সাহিত্য অকাদেমিও। সাহিত্য অকাদেমি সূত্রে খবর, অনুষ্ঠান উপলক্ষে একটি পুস্তক প্রদর্শনীও আয়োজন করবেন তারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement