Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

গ্রামোন্নয়নে বামেদের ব্যর্থতার কথা বলে বিজেপি-কে বিঁধলেন সুব্রত মুখোপাধ্যায়

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৯ জুলাই ২০২১ ২০:৩৯
সুব্রত মুখোপাধ্য়ায়।

সুব্রত মুখোপাধ্য়ায়।

বিধানসভায় আর অস্তিত্ব নেই বামেদের। বিরোধী আসনে বিজেপি। তাই বামফ্রন্ট সরকারের গ্রামোন্নয়নের ব্যর্থতার কথা উল্লেখ করে বিরোধী শিবিরকে বিঁধলেন পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। শুক্রবার ছিল রাজ্যের বাজেট অধিবেশনের শেষদিন। সেখানেই পঞ্চায়েতের বাজেট নিয়ে আলোচনায় গত ১০ বছরের শাসনকালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার কী কী করেছে, তাও উল্লেখ করেছেন সুব্রত।

সুব্রত বলেছেন, ‘‘সিপিএম বা বামেরা বিধানসভায় নেই। তার প্রধান কারণ পঞ্চায়েতীরাজের অপব্যবহার। আর মমতা এই পঞ্চায়েত ব্যবস্থাকে কাজে লাগিয়েই সাফল্য পেয়েছেন। মোদীও তাই এখানে কিছু করতে পারেননি।’’

এমনটা বলেই থেমে থাকেননি তিনি। বামফ্রন্ট ও কংগ্রেসের প্রতিনিধিত্ব না থাকায় দুঃখপ্রকাশ করে পঞ্চায়েতমন্ত্রী বলেন, ‘‘বিধানসভায় বামেরা নেই, কংগ্রেস নেই। ওদের অনুপস্থিতি আমাদের ভাল লাগছে না। ওদের সঙ্গে নানা বিষয়ে তর্কবিতর্ক হত। আমি যখন প্রথম এখানে আসি ১৯৭১ সালে, তখন থেকেই ওদের এখানে দেখেছি। এখন যাঁরা আছেন তাঁদের পরিষদীয় রাজনীতিতে অভিজ্ঞতা কম।’’ ঘটনাচক্রে, এ বছর সুব্রতবাবুর পরিষদীয় রাজনীতির জীবন ৫০বছর পূর্ণ করল। সত্তরের দশকের গোড়া থেকে তিনি বামেদের পেয়ে এসেছেন। কিন্তু এ বারই ব্যতিক্রম ঘটল।

Advertisement

প্রসঙ্গত, এ বারের বিধানসভায় বাম ও কংগ্রেসের অনুপস্থিতি গণতন্ত্রের পক্ষে উদ্বেগজনক বলে মন্তব্য করেছেন পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, উপমুখ্যসচেতক তাপস রায়। মুখ্যমন্ত্রীও তাঁদের অনুপস্থিতি নিয়ে দুঃখপ্রকাশ করেছেন।

আরও পড়ুন

Advertisement