Advertisement
২৬ মে ২০২৪
Primary Teachers Recruitment

প্রাথমিকে বড় নির্দেশ সুপ্রিম কোর্টের, ১২ হাজার শিক্ষক নিয়োগে স্থগিতাদেশ, নতুন শিক্ষক নিয়োগ এখনই নয়

ডিভিশন বেঞ্চের নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন চাকরিপ্রার্থীদের একাংশ। আদালত স্থগিতাদেশ দেওয়ায় চলতি নিয়োগ প্রক্রিয়ায় আপাতত নতুন কোনও শিক্ষক নিয়োগ করা যাবে না।

Supreme Court stayed ongoing Primary Teachers Recruitment process of West Bengal for a month

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৩ ১৪:৩৯
Share: Save:

প্রাথমিকের চলতি নিয়োগ প্রক্রিয়ায় অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। আপাতত প্রাথমিকে নতুন করে কোনও শিক্ষক নিয়োগ করতে পারবে না প্রাথমিক শিক্ষা পর্ষদ। শুক্রবার এই অন্তর্বর্তী স্থগিতাদেশের নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের বিচারপতি হিমা কোহলি এবং বিচারপতি রাজেশ বিন্দলের বেঞ্চ। চলতি নিয়োগ প্রক্রিয়ায় ১২ হাজার চাকরিপ্রার্থীকে নিয়োগের প্রক্রিয়া শুরু করে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

গত বছর ২৯ সেপ্টেম্বর একটি রায়ে কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় একটি নির্দেশে জানিয়েছিলেন, যে সব চাকরিপ্রার্থী ডিএলএড-এর প্রশিক্ষণ নিচ্ছেন, তাঁদেরকেও নিয়োগ প্রক্রিয়ায় শামিল করতে হবে। চাকরিপ্রার্থীদের একাংশ উচ্চ আদালতের দ্বারস্থ হয়ে জানিয়েছিলেন, ডিএলএড পরীক্ষায় বিলম্ব হওয়ার কারণেই তাঁরা পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি। ফলে তাঁরা নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারছেন না। ওই চাকরিপ্রার্থীরা নতুন নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে দেওয়ার জন্য আর্জি জানান। তাঁদের বক্তব্য শুনে ডিএলএড পরীক্ষার অন্তিম বর্ষের পড়ুয়াদেরও নিয়োগ প্রক্রিয়ায় রাখার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

কলকাতা হাই কোর্টের বিচারপতি সুব্রত তালুকদার এবং সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশ খারিজ করে দেয়। ডিভিশন বেঞ্চের যুক্তি ছিল নিয়োগের দিনক্ষণ ঘোষণার দিন পর্যন্ত ওই চাকরিপ্রার্থীরা প্রশিক্ষণহীন, তাই তাঁরা নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবে না। প্রশিক্ষণহীন চাকরিপ্রার্থীদের একাংশ ডিভিশন বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায়। এই চাকরিপ্রার্থীদের হয়ে আদালতে সওয়াল করেন আইনজীবী দিব্যেন্দু চট্টোপাধ্যায়। সেই মামলার শুনানিতেই চলতি নিয়োগ প্রক্রিয়ায় অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। আদালতের নির্দেশের ফলে শুক্রবার থেকে আগামী এক মাস পর্যন্ত নিয়োগ প্রক্রিয়া চালিয়ে নিয়ে যেতে পারবে না প্রাথমিক শিক্ষা পর্ষদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Primary teachers Supreme Court WBBPE
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE