Advertisement
২৮ মে ২০২৪
CPM

জ্যোতি বসুর নাম রেখে বিধানসভায় ‘পশ্চিমবঙ্গ দিবস’-এর স্মারক চান শুভেন্দু

শুধু জ্যোতি বসুর নামই নয়, সেইসঙ্গে কমিউনিস্ট নেতা রতনলাল ব্রাক্ষ্মণের নামও ওই স্মারকে রাখার দাবি জানিয়েছেন শুভেন্দু।

জ্যোতি বসু ও শুভেন্দু অধিকারী।

জ্যোতি বসু ও শুভেন্দু অধিকারী। নিজস্ব চিত্র।

কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২১ ১৮:৫৭
Share: Save:

ফি বছর ২০ জুন ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালন করে বিজেপি। রবিবার কলকাতা সেই উপলক্ষে এক অনুষ্ঠানে যোগ দেওয়ার পাশাপাশি বিধানসভা চত্বরে ‘পশ্চিমবঙ্গ দিবস’ দিন স্মরণে একটি স্মারক স্থাপনের দাবি তুললেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। একই সঙ্গে তাঁর দাবি, সেই স্মারকে বাংলার প্রয়াত মুখ্যমন্ত্রী তথা সিপিএম নেতা জ্যোতি বসুর নাম রাখা হোক।

প্রসঙ্গত, এখন শুভেন্দু বিধানসভায় যে পদে রয়েছেন, ১৯৫৭ সালে সেই বিরোধী দলনেতার চেয়ারেই বসেছিলেন বসু। শুধু বসুর নামই নয়, সেইসঙ্গে কমিউনিস্ট নেতা রতনলাল ব্রাক্ষ্মণের নামও ওই স্মারকে রাখার দাবি জানিয়েছেন শুভেন্দু। রবিবার বিধানসভার গেটের সামনে তিনি সংবাদমাধ্যমকে বলেন, ‘‘এত দিন রাজ্যে ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালন করা হত না কারণ, কংগ্রেস, বামফ্রন্ট বা এখন তৃণমূলের পশ্চিমবঙ্গ তৈরির ক্ষেত্রে কোনও ভুমিকা নেই। ১৯৪৭ সালের ২০ জুন ৫৪ জন বিধায়ক পশ্চিমবঙ্গ গঠনের পক্ষে ভোট দিয়েছিলেন বলে আমরা ভারতের অবিচ্ছেদ্য অংশ হিসেবে বাস করছি।’’ এর পরেই তিনি বলেন, ‘‘যে ৫৪ জন বিধায়ক পশ্চিমবঙ্গ গঠনের পক্ষে ভোট দিয়েছিলেন তাঁদের মধ্যেই ছিলেন কমিউনিস্ট নেতা জ্যোতি বসু। আমরা সেই ৫৪ জন বিধায়কের নামই স্মারকে রাখার দাবি জানাচ্ছি। সেখানে যেন অবশ্যই জ্যোতি বসু ও রতনলাল ব্রাক্ষ্ণণের নাম রাখা হয়।’’ বিরোধী দলনেতা জানিয়েছেন, বিধানসভা অধিবেশন শুরু হলে বিজনেস অ্যাডভাইসারি কমিটির বৈঠকে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে স্মারক তৈরির প্রস্তাব দেবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP CPM Suvendu Adhikari Jyoti Basu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE