Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

নতুন ‘ইনিংসে’ শুভেন্দুকে ‘জেড’ নিরাপত্তা, পাচ্ছেন বুলেটপ্রুফ গাড়িও

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, শুভেন্দুকে ‘জেড’ প্লাস নিরাপত্তা দেওয়া হচ্ছে। তাঁর নিরাপত্তা বলয়ে থাকতে পারেন একজন মহিলা সি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ ডিসেম্বর ২০২০ ১৪:১০
শুভেন্দু অধিকারী। ফাইল চিত্র।

শুভেন্দু অধিকারী। ফাইল চিত্র।

প্রত্যাশিত ভাবেই রাজ্যের মন্ত্রিত্ব, বিধায়কপদ এবং তৃণমূল দল থেকে পদত্যাগের পর কেন্দ্রীয় নিরাপত্তা নিলেন শুভেন্দু অধিকারী। সঙ্গে বুলেটপ্রুফ গাড়িও। গত ১৪ ডিসেম্বর আনন্দবাজার ডিজিটাল-এ এই খবর প্রথম প্রকাশিত হয়েছিল। যথারীতি সেই খবরেই সিলমোহর পড়ল।

শনিবার মেদিনীপুরের কলেজ মাঠে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সভা। ওই মঞ্চ থেকেই রাজনীতির ময়দানে ‘নতুন ইনিংস’ শুরু করতে পারেন শুভেন্দু। সেখানেই তাঁকে কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীর ঘেরাটোপে দেখা যেতে পারে। শুক্রবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, শুভেন্দুকে ‘জেড’ প্লাস নিরাপত্তা দেওয়া হচ্ছে। শুভেন্দুর নিরাপত্তা বলয়ে থাকতে পারেন একজন মহিলা সিআরপিএফ-ও। শুভেন্দুর জন্য কেন্দ্রীয় নিরাপত্তা আগেই বরাদ্দ করেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। কিন্তু শুভেন্দু ঘনিষ্ঠ মহলে জানিয়েছিলেন, তৃণমূল তথা রাজ্য সরকারের সঙ্গে সম্পর্ক পুরোপুরি ছিন্ন করার আগে তিনি নীতিগত ভাবে কেন্দ্রীয় নিরাপত্তা নেবেন না।

প্রসঙ্গত, রাজ্যের তিনটি দফতরের মন্ত্রী শুভেন্দু এর আগে ‘জেড প্লাস’ ক্যাটিগরির নিরাপত্তা পেতেন রাজ্যের তরফে। কিন্তু মন্ত্রিত্বে ইস্তফা দেওয়ার আগে শুভেন্দু সেই নিরাপত্তা ছেড়ে দিয়েছিলেন। যদিও রাজ্য পুলিশ ‘গুরুত্বপূর্ণ ব্যক্তি’ হিসেবে তাঁর নিরাপত্তা বহাল রেখেছিল। কিন্তু মন্ত্রিত্বের পর বিধায়ক এবং সব শেষে তৃণমূল থেকেও তিনি পদত্যাগ করেছেন। এখন আর নীতিগত ভাবে তাঁর কেন্দ্রীয় নিরাপত্তা নিতে বাধা নেই বলেই তাঁর ঘনিষ্ঠ সূত্রের দাবি।

Advertisement

আরও পড়ুন: জিতেন্দ্রযোগ নিয়ে বাবুল-সখা দিলীপ, শনিবারবেলার অপেক্ষায় বিজেপি

বিজেপি-র সর্বভারতীয় সভাপতি জে পি নড্ডার গাড়িতে হামলার ঘটনার পর বুলেটপ্রুফ গাড়ি পেয়েছেন পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপি-র পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয়। রাজ্যে বিজেপি নেতাদের নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। দলের অন্যতম শীর্ষনেতা তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিতের সফরে ‘নিশ্ছিদ্র নিরাপত্তা’ চেয়ে রাজ্যপুলিশের ডিজি-কে ইতিমধ্যেই চিঠি লিখেছে সিআরপিএফ। সে খবরও সর্বপ্রথম প্রকাশিত হয়েছিল আনন্দবাজার ডিজিটালেই।

আরও পড়ুন: মমতাকে চিঠি লিখে দলত্যাগী শীলভদ্র, কলকাতা আসছেন জিতেন্দ্র তিওয়ারি

আরও পড়ুন

Advertisement